সেমিফাইনালের আশা জিঁইয়ে রাখলো টাইগাররা

আফগানদের উড়িয়ে বাংলাদেশের দাপুটে জয়

বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে টাইগাররা। এমন স্বপ্ন, এমন আশা কোটি বাঙালির। সে স্বপ্ন বেঁচে রইলো। আফগানদের উড়িয়ে দিয়ে টাইগাররা এগিয়ে গেল সেমির পথে। সাকিব আল হাসানের ম্যাজিকেই ধরাশয়ী মুজিব, রহমত শাহরা। বাংলাদেশের ছুঁড়ে দেয়া ২৬৩ রানের লক্ষ্যমাত্রায় খেলতে নেমে ২০০ রানেই গুটিয়ে যায় আফগানিস্তান। গুলবাদিন নায়েব-শেনওয়ারীর চেষ্টাও কোনো লাভ হয়নি। টাইগারদের কাছে হার মেনেই মাঠ ছাড়তে হলো তাদের।

২৬৩ রানের টার্গেটে খেলতে নেমে দুই আফগান ওপেনারের শুরুটা ছিল বেশ। তবে বোলিং স্পেলে স্পিন অ্যাটাক আনার পরই ভেঙে যায় ওপেনিং জুটি। সাকিব আল হাসানের প্রথম ওভারেই ব্রেক থ্রু। রহমত শাহকে তামিমের ক্যাচে পরিণত করেন। এরপর হাশমতউল্লাহ শাহিদী, নায়েবরা চেষ্টা করেও দাঁড়াতে পারেননি সাকিবের সামনে। বিশ্বসেরা অলরাউন্ডারের একে একে পাঁচ আঘাতে জর্জরিত আফগান শিবির। দলের পক্ষে সর্বোচ্চ শেনওয়ারী ৪৯ ও নায়েব করেন ৪৭ রান। টাইগার বোলারদের পক্ষে সাকিব নিয়েছেন ৫টি উইকেট। এছাড়া মোস্তাফিজ ২, সাইফুদ্দিন ১ ও মোসাদ্দেক ১ টি করে উইকেট তুলে নেন।

এর আগে বিশ্বকাপের ৩১তম ম্যাচে টসে হেরে ব্যাট করতে নেমেই বিপাকে পড়ে টাইগার শিবির। থার্ড আম্পায়ার আলীম দারের বিতর্কিত সিদ্ধান্তে সাজঘরে ফিরতে বাধ্য হন লিটন দাস। তারপর তামিম ইকবালেরও বিদায়। তামিম করেন ৩৬ রান। দুই উইকেট পড়ে যাওয়ায় খানিকটা বিপাকে পড়লেও সাকিব-মুশফিক জুটিতে ছন্দে ফেরে বাংলাদেশ। তবে সাকিব ৫১ করে ফিরলে কিছুটা ছন্দপতন হয় বাংলাদেশের। এরপর সৌম্যকে মুজিব ফেরালে আবারো বিপদে পড়ে বাংলাদেশ। তবে মুশফিকের দায়িত্বশীল ব্যাটিং শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ২৬২ রানের স্কোর গড়তে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। ডান পায়ের কাফে ব্যথা নিয়ে খেলা মাহমুদউল্লাহও ব্যক্তিগত ইনিংস বেশি বড় করতে পারেননি। ২৭ রানে ফেরেন গুলবদিন নায়েবের বলে। তবে শেষ দিকে মোসাদ্দেকের ২৪ বলে ৩৫ রানও দলীয় স্কোরে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।

আফগানদের পক্ষে মুজিব উর রহমান তিনটি, নায়েব ২টি, দৌলত জাদরান ও নবী একটি করে উইকেট সংগ্রহ করেন। সেমিফাইনালেন টিকিট কাটতে আজকের ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। হারলেই শেষ সেমিতে যাবার স্বপ্ন। এই গুরত্বপূর্ণ ম্যাচে আফগান অধিনায়ক গুলবাদিন নাইব টসে জয় পান। সিদ্ধান্ত নেন ফিল্ডিংয়ের।
বাংলাদেশ দলে আজ দুটি পরিবর্তন রয়েছে। ইনজুরি কাটিয়ে টাইগার একাদশে ফিরেছেন মোসাদ্দেক হোসেন ও সাইফউদ্দিন। একাদশ থেকে বাদ পড়েছেন সাব্বির রহমান ও রুবেল হোসেন। অন্যদিকে আফগানিস্তান একাদশেও দুটি পরিবর্তন। ভারতের সঙ্গে খেলা শেষ ম্যাচে থাকা হযরতুল্লাহ জাজাই ও আফতাব আলম আজকের ম্যাচে নেই একাদশে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close