ফেসবুক জার্নালিজম প্রজেক্টের আওতায় দুবাইতে গণমাধ্যম সম্মেলন

ফেসবুক জার্নালিজম প্রজেক্টের আওতায় দুবাইতে গণমাধ্যমকর্মীদের সম্মেলন হতে যাচ্ছে। আগামী বুধবার এই সম্মেলন অনুষ্ঠিত হবে। দুবাই প্রেসক্লাব ও ফেসবুক কর্তৃপক্ষ এই সম্মেলনের আয়োজন করেছে। এটা এই অঞ্চলের প্রথম ফেসবুক নিউজ ফোরামের সম্মেলন। এই অঞ্চলে সাংবাদিকতা বিকাশের লক্ষ্যে এই সম্মেলনের আয়োজন। এতে দু’শতাধিক আঞ্চলিক ও আন্তর্জাতিক সাংবাদিক, কন্টেন্ট নির্মাতা, প্রকাশক এবং অন্যান্য মিডিয়া পেশাজীবী অংশ নেবেন বলে জানা গেছে।

ওই সম্মেলন দুবাইয়ের আলসেরকাল এভিনিউতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ফেসবুক জার্নালিজম প্রজেক্টের অধীনে এই উদ্যোগ নেওয়া হয়েছে। একদিনের এই অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা অনেক নতুন পদ্ধতি শিখতে পারবে। এই ইভেন্টের মাধ্যমে অংশগ্রহণকারীরা ডিজিটাল গল্প বলার (ডিজিটাল স্টোরি টেলিং) বিষয়টি আয়ত্ব করতে সক্ষম হবে।

অনুষ্ঠানে আঞ্চলিক ও বিশ্বের বিভিন্ন স্থানের বক্তারা ‘ফেসবুকে গ্রুপ তৈরি করা, ‘অংশীদারমূল্য এবং নগদীকরণ’ ‘ভিডিও এবং সামাজিক দর্শন’ ইত্যাদি বিষয়গুলো তুলে ধরবে। এই সম্মেলনে পুরস্কার বিজয়ী আর্ন্তজাতিক সাংবাদিক আমজাদ তাদ্রোস ৩০ মিনিটের চ্যাটে অংশ নেবেন।

দুবাই প্রেসক্লাবের পরিচালক মিতা বুহুমেদ জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ার সহযোগিতায় সাংবাদিকদের দক্ষতা বিকাশ এবং পেশাগতভাবে কাজ করতে ভূমিকা রাখবে এই আয়োজন। তিনি জানান, এই আয়োজন আরব আমিরাত এবং আরব অঞ্চলের মিডিয়া খাতকে বিশ্বজুড়ে অংশীদারিত্বের মাধ্যমে বিকশিত করবে। প্রশিক্ষণ কোর্সগুলো ইতিবাচক ভূমিকা পালন করবে।

তিনি বলেন, এই উদ্যোগ আরব বিশ্বের মিডিয়া পেশাজীবীদের প্রতিভা বিকাশে অবদান রাখবে। সোশ্যাল মিডিয়ায় কন্টেন্টের উন্নতি করার পাশাপাশি ভুয়া সংবাদের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখায় ফেসবুকের প্রশংসা করেছেন মিতা বুহুমেদ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close