সৌদিআরবে সাধারণ ক্ষমায় উপকৃত হয়েছেন ৪০লাখ প্রবাসী

Saudiসৌদি বাদশার বিশেষ ক্ষমায় ৬ জুলাই পর্যন্ত আরও প্রায় ২০ লাখ বিদেশি শ্রমিক ইকামা ট্রান্সফার, পেশা পরিবর্তনের মাধ্যমে বৈধ হয়েছেন বলে জানিয়েছেন সৌদি শ্রম মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা।
পরিদর্শন ও কাজের পরিবেশ উন্নয়ন বিষয়ক মন্ত্রনালয়ের আন্ডার সেক্রেটারি আবু থুনাইন  জানান, এ পর্যন্ত সৌদি আরবে মোট ৩৯ লাখ ২২ হাজার ৯২৬ জন সাধারণ ক্ষমায় বৈধ হয়েছেন।
তিনি বলেন, ‘১১ লাখ ২২ হাজার ১২৫ জন প্রবাসী তাদের ইকামা ঠিক রেখে পেশা পরিবর্তন করেছেন এবং আরও ১১লাখ ৮৩ হাজার ২২ জন তাদের ভিসা ঠিক রেখে কফিল(স্পন্সর) পরিবর্তন করেছেন।
এছাড়া ১৬লাখ ১৭ হাজার ৭৭৯ জন সৌদি বাদশার বিশেষ ক্ষমার মধ্যে তাদের মেয়াদোত্তীর্ণ ইকামা ইস্যু এবং নবায়ন করেছেন।
উল্লেখ্য, কোনো ধরনের শাস্তি বা জরিমানা  ব্যতিত অবৈধ শ্রমিকদের বৈধ করতে সৌদি বাদশা এপ্রিলে ৩ মাসের বিশেষ ক্ষমা ঘোষণা করেন এবং বিভিন্ন দেশ এবং প্রতিষ্ঠানের অনুরোধে এই ক্ষমার মেয়াদ আরও চার মাস বৃদ্ধি করে যা শেষ হবে আগামী ৩ নভেম্বর।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ`র তথ্য অনুযায়ী নির্মাণ খাতে সবচেয়ে বেশী সংখ্যক শ্রমিক বৈধ হয়েছে যার পরিমাণ ৫ লাখ ৭৫ হাজার ৮শ, তার পরের অবস্থানে আছে পাইকারি এবং খুচরা ব্যবসা খাতে এই খাতে মোট বৈধতা পেয়েছে ২ লাখ ২০ হাজার ১৭২ জন, খাদ্য বিভাগে ৬০ হাজার ৩৩৫ জন এবং শিল্পখাতে ৬০ হাজার ১০১ জন শ্রমিক বৈধ হয়েছে।
এদিকে সৌদি বাদশার বিশেষ ক্ষমায় সৌদিস্থ বাংলাদেশ দুতাবাস এবং কনস্যুলেট থেকে এ পর্যন্ত প্রায় ২ লাখ ৪০ হাজার ৫২৪ জনকে সেবা দেয়া হয়েছে বলে জানিয়েছে দূতাবাস সুত্র। তবে এখন পর্যন্ত বৈধতা পাওয়া মোট বাংলাদেশির সংখ্যা জানা সম্ভব হয়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button