হরতাল-অবরোধে ক্ষতি ৭৫,০০০ কোটি টাকা

FBCCIব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহ্‌মদ বলেছেন, চলমান হরতাল-অবরোধে গত এক মাসে ৭৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে।
তার এ দাবি সত্য হলে গত এক মাসে রাজনৈতিক কর্মসূচির কারণে যে ক্ষতি হয়েছে তা দিয়ে তিনটি পদ্মা সেতুর নির্মাণ সম্ভব।
রবিবার এক বিবৃতিতে তিনি বলেন, ‘বিভিন্ন পরিসংখ্যানে দেখা যায়, একদিনের হরতাল বা অবরোধে প্রায় ২,৭০০ কোটি টাকার অর্থনৈতিক ক্ষতি হয়ে থাকে। চলমান সহিংসতামূলক রাজনৈতিক কর্মসূচির কারনে ইতিমধ্যে দেশের বিভিন্ন খাতে এখন পর্যন্ত আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ৭৫ হাজার কোটি টাকা।’
রবিবার ব্যবসায়ীদের পতাকা হাতে রাজপথে মানববন্ধন কর্মসূচি উপলক্ষ্যে দেয়া বিবৃতিতে তিনি এ দাবি করেন।
বেলা ১২টা থেকে দেশের প্রতিটি জেলায় ব্যবসায়ী চেম্বার ও অ্যাসোসিয়েশনের সামনে ১৫ মিনিটের এই কর্মসূচি হয়।
ঢাকায় কেন্দ্রীয়ভাবে মতিঝিলে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) কার্যালয়ের সামনে পতাকা হতে এই মানবন্ধনে অংশ নেন ব্যবসায়ীরা।
এ অবস্থা চলতে থাকলে অবিলম্বে আইন করে হরতাল অবরোধ ‘সম্পূর্ণভাবে’ নিষিদ্ধ করাসহ পাঁচ দফা দাবি তুলে ধরেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের এই নেতা।
তিনি বলেন, ‘দেশ এগিয়ে যাচ্ছিল, এ রকম সময়ে এই রাজনৈতিক সহিসংতা।… দেশের স্বার্থে অর্থনীতির স্বার্থে রাজনৈতিক দলগুলোর সংঘাত ও নেতিবাচক কর্মসূচি, বিশেষ করে হরতাল-অবরোধ পরিহার করা জরুরি।’
এ কর্মসূচিতে অংশ নিতে বেলা ১১টার পর থেকেই ব্যবসায়ীরা যার যার সংগঠনের ব্যানার নিয়ে মতিঝিলের দিকে আসতে থাকেন। তারা দৈনিক বাংলা মোড় থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত এলাকায় রাস্তার মাঝখানে ডিভাইডারের পাশে অবস্থান নেন। এ সময় তাদের হাতে দেখা যায় ছোট ছোট জাতীয় পতাকা।
ঠিক ১২টায় এফবিসিসিআই ভবনের সামনে বসানো মঞ্চ থেকে মাইকে বাজানো হয় জাতীয় সংগীত। ব্যবসায়ীরা এ সময় হাতের পতাকা তুলে ধরে কণ্ঠ মেলান- ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি।’
জাতীয় সংগীত শেষে মঞ্চে বক্তব্য দেন কাজী আকরাম উদ্দিন আহমদ। এফবিসিসিআইয়ের কয়েকজন সাবেক সভাপতি এবং ব্যবসায়ীদের প্রধান সংগঠনগুলোর নেতারাও এ সময় তার পাশে ছিলেন।
গত ১ ফেব্রুয়ারি এই কর্মসূচি ঘোষণা করে কাজী আকরাম জানান, পতাকা হাতে মানববন্ধনের পর ব্যবসায়ীদের পক্ষ থেকে তারা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও ২০ দলীয় জোট নেত্রী খালেদা জিয়ার সঙ্গে দেখা করে স্মারকলিপি দেবেন।
গত ১০ জানুয়ারি কাজী আকরাম এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, সংলাপের উদ্যোগ ব্যর্থ হয়েছে। এবার আর কোনো উদ্যোগ নেওয়া হবে না। সম্ভব হলে তারা আইনি পদপেক্ষ নেবেন।
এ বিষয়ে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে ইতোমধ্যে পাঁচজন শীর্ষ আইনজীবীর সঙ্গে আলোচনাও করা হয়েছে বলে জানান তিনি।
হরতাল-অবরোধের ক্ষয়ক্ষতি : কাজী আকরামের বিবৃতিতে বলা হয়, দেশে গত ৩৩ দিন যাবৎ একটানা অবরোধ ও হরতাল এবং সেই সাথে সহিংসতা ও নাশকতায় অগ্নিদগ্ধ হয়ে নিহত হয়েছেন শিশুসহ ৮৭ জন নিরীহ মানুষ। পেট্রোল বোমায় অগ্নিদগ্ধ হয়ে প্রায় ২০০ জন বিভিন্ন হাসপাতালের বার্ণ ইউনিটে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন।
এ সময় প্রায় ১,০০০ গাড়িতে অগ্নিসংযোগ এবং প্রায় ৪,০০০ গাড়ি ভাংচুর করা হয়েছে। ককটেল বিস্ফোরন ঘটানো হয়েছে সহস্রাধিক। রেলে নাশকতা হয়েছে ১০টি।
যেভাবে ক্ষতি ৭৫ হাজার কোটি টাকার : পরিবহন খাতে ক্ষতি প্রায় ৯, ৫০০ কোটি টাকা, গার্মেন্টস খাতে প্রায় ৩০ হাজার কোটি টাকা, উৎপাদন খাতে প্রায় ৪ হাজার কোটি টাকা, পর্যটন খাতে প্রায় ৬ হাজার ৫০০ কোটি টাকা, কৃষি ও পোল্ট্রি খাতে প্রায় ৯ হাজার ৫১৮ কোটি টাকা, হিমায়িত পণ্য খাত প্রায় ২৫০ কোটি টাকা, আবাসন খাতে প্রায় ৭,৭৫০ কোটি টাকা এবং খুচরা ও পাইকারী ব্যবসায় প্রায় ১৫ হাজার কোটি টাকা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button