প্রিন্সিপাল আল্লামা হাবিবুর রহমান (রহ:) স্মরণে লন্ডনে আলোচনা সভা ও দুআ মাহফিল অনুষ্ঠিত

দ্বীন ও ইসলামের জন্য আন্দোলন সংগ্রামে ছিলেন অকুতোভয়

বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর, ঐতিহ্যবাহী জামেয়া মাদানীয়া কাজিরবাজার মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল আল্লামা হাবিবুর রহমান রহ: এর স্মরণে বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার উদ্যোগে আলোচনা সভা ও দুআ মাহফিল এর আয়োজন করা হয়।

গত শুক্রবার রাতে পূর্ব লন্ডনের খিদমাহ একাডেমি মসজিদে দলের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও যুক্তরাজ্য শাখার সাধারন সম্পাদক মাওলানা ফয়েজ আহমদ এর সভাপতিত্বে ও সহ সাধারন সম্পাদক মুফতি ছালেহ আহমদ পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও দুআ মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন বৃটেনের অন্যতম শীর্ষ আলেম, ফেদায়ে মিল্লাত রহ: এর বিশিষ্ট খলিফা, বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার উপদেষ্টা পরিষদের অন্যতম উপদেষ্টা প্রিন্সিপাল শায়খ মাওলানা তরিক উল্লাহ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন এশাআতুল ইসলাম ফোর্ডস্কয়ার মাদ্রাসার শায়খুল হাদীস ও দলের যুক্তরাজ্য শাখার উপদেষ্টা পরিষদের সদস্য, প্রিন্সিপাল হুজুর রহঃ এর দীর্ঘ দিনের সহকর্মী শায়খুল হাদীস মুফতি আব্দুর রহমান, মাজাহিরুল উলুম লন্ডন এর প্রিন্সিপাল মাওলানা ইমদাদুর রহমান মাদানী, জামেয়া মাদানীয়া কাজিরবাজার মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল ও প্রিন্সিপাল হুজুর রহঃ এর বড় জামাতা খতিব মাওলানা তাজুল ইসলাম, জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের সেক্রেটারি জেনারেল মুফতি মওসুফ আহমদ, টাওয়ার হ্যামলেট কাউন্সিল এর সাবেক ডেপুটি মেয়র ওহিদ আহমদ, কমিউনিটি ব্যাক্তিত্ব আলহাজ্ব মাহিদ চৌধুরী, বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সহ সভাপতি ও প্রিন্সিপাল হুজুর রহঃ এর মেঝ জামাতা আলহাজ্ব মাওলানা আতাউর রহমান, সহ সভাপতি মাওলানা ছালেহ আহমদ হামিদী, মাওলানা মুহাম্মদ শাহনুর মিয়া, জমিয়তে উলামা ইউ কে সেক্রেটারি হাফিজ মাওলানা সৈয়দ তামিম আহমদ, জমিয়তের কেন্দ্রীয় নেতা হাফিজ হোসাইন আহমদ বিশ্বনাথী, আঞ্জুমানে আল ইসলাহ লন্ডন মহানগর শাখার সেক্রেটারি মাওলানা মুহাম্মদ আব্দুল কুদ্দুস।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ খেলাফত যুক্তরাজ্য শাখার সহ সাধারন সম্পাদক মাওলানা নাজিম উদ্দিন, বায়তুলমাল সম্পাদক মাওলানা ফজলুল হক কামালী, প্রচার সম্পাদক হাফিজ মঞ্জুরুল হক, নির্বাহী সদস্য মাওলানা মিছবাহুজ্জামান হেলালী, লন্ডন মহানগরীর সভাপতি মাওলানা মুসলেহ উদ্দীন, সহ সভাপতি মাওলানা আবুল কালাম আজাদ, সাধারন সম্পাদক মাওলানা আজিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক হাফিজ শহীর উদ্দিন, টাওয়ার হ্যামলেট শাখার সহ সভাপতি মাওলানা মুহিউদ্দিন খান, নিউহাম শাখার মাওলানা গোলাম কিবরিয়া, মাওলানা আশিকুর রহমান।

এছাড়াও কাজিরবাজার মাদ্রাসার আল ইসলাহ ছাত্র সংসদের সাবেক জি এস হাফিজ মাওলানা লিয়াকত হোসাইন, প্রিন্সিপাল হুজুর রহঃ এর ছোট সাহেবজাদা মাওলানা তায়েফ বিন হাবীব, মাওলানা ফখরুল ইসলাম, হাফিজ আখলাক আহমদ সহ লন্ডনের বিভিন্ন স্থান থেকে ইমাম, আলেম উলামা ও প্রিন্সিপাল হুজুর রহঃ এর বিপুল সংখ্যক ছাত্ররা সহ মুসল্লিরা অংশ গ্রহণ করেন।

দুআ পূর্ব আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, আল্লামা হাবীবুর রহমান আজীবন সংগ্রামী এক মহা পুরুষ ছিলেন। আল্লাহর জমিনে খেলাফত প্রতিষ্ঠার আন্দোলনে অগ্রণী ভূমিকা রেখেছেন। দ্বীন ও ইসলামের জন্য জেল জুলুম নির্যাতন সহ্য করেছেন। হাফেজ্জী হুজুর ও শায়খুল হাদীস রহ: এর ডাকে আন্দোলন সংগ্রামে ছিলেন অকুতোভয়। তিনি ছিলেন নাস্তিক মুরতাদ এর আতংক।নাস্তিক মুরতাদ বিরোধী আন্দোলনে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ইসলাম বিদ্ধেষী চক্রের বিরুদ্ধে তিনি ছিলেন এক বিপ্লবী সাহসী সৈনিক। দেশ ও ইসলাম বিরোধী যে কোনো ষড়যন্ত্র মোকাবেলায় তিনি রেখেছেন সাহসী ভূমিকা।

আলোচনা সভায় নেতৃবৃন্দ আরো বলেন, প্রিন্সিপাল হাবিবুর রহমান রহ: ছিলেন একজন আদর্শ শিক্ষক। তিনি ইসলামী শিক্ষার প্রচার ও প্রসারে অনন্য ভূমিকা রাখছেন। জামেয়া মাদানীয়া কাজিরবাজার মাদ্রাসা তার উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি দেশ ও বিদেশে তার অসংখ্য ছাত্র ভক্ত ও খেলাফত প্রতিষ্ঠার নিবেদিতপ্রাণ কর্মী তৈরী করে গেছেন। তার ইন্তেকালে দেশ জাতি ও মুসলিম উম্মা দরদী এক অভিভাবক কে হারিয়েছে। আর বাংলাদেশ খেলাফত মজলিসের নেতা কর্মীরা একজন বিজ্ঞ রাজনীতিবিদ ও যোগ্য নেতা কে হারালো যা অপূরণীয়।

পরিশেষে শায়খ মাওলানা তরিক উল্লাহ উপস্থিত সবাইকে সাথে নিয়ে প্রিন্সিপাল আল্লামা হাবিবুর রহমান রহ: এর দরজা বুলন্দির জন্য মহান আল্লাহ রাব্বুল আলামীন এর দরবারে বিশেষ মোনাজাত পরিচালনা করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button