ব্রিকলেন মসজিদ হবে সকল মসজিদের জন্য রোল মডেল: সাঈদা মুনা তাসনিম

ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম বলেছেন, সম্ভবত ব্রিকলেন মসজিদ বৃটেনের একমাত্র মসজিদ যেখানে একসময় খ্রিস্টানদের চার্চ ও ইহুদীদের সিনাগগ ছিলো এবং পরবর্তীতে মুসলমানরা তা ক্রয় করে এখানে মসজিদ করেছেন। ঐতিহ্যবাহী ব্রিকলেন মসজিদ ইংলিশ হ্যারিটেজের লিস্টেট ২ বিলডিং। কমিউনিটির অন্যতম একটি প্রাচীনতম মসজিদ। এর ইতিহাস ঐতিহ্য আকৃষ্ট করে বিভিন্ন দেশের অমুসলিমদের। আর তাই ব্রিকলেন মসজিদকে সকল মসজিদের জন্য রোল মডেল হিসাবে কাজ করতে হবে। তিনি গত ১২ মে রোববার মসজিদের ইফতার মাহফিলপূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

ব্রিক লেন মসজিদ ট্রাস্টের সভাপতি আলহাজ্ব সাজ্জাদ মিয়ার সভাপতিত্বে ও সহ সভাপতি হরমুজ আলীর পরিচালনায় অনুষ্ঠিত আলোচন সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বেথনাল গ্রীন এণ্ড বো আসনের এমপি রুশনারা আলী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ, সেক্রেটারি সৈয়দ সাজিদুর রহমান ফারুক, এনটিভি ইউরোপের ডাইরেক্টর মোস্তফা সারওয়ার বাবু, সাবেক মেয়র গোলাম মর্তুজা ও সাপ্তাহিক দেশ সম্পাদক তাইসির মাহমুদ।

রুশনারা আলী এমপি বলেন, ভিন্ন ভিন্ন ধর্মালম্বী মানুষ বসবাস করেন ব্রিটেনে। আর ব্রিকলেন মসজিদ হচ্ছে এর বড় উদাহরণ। এর ইতিহাস ঐতিহ্য শুধু ব্রিকলেনের মধ্যে সীমাবদ্ধ নয়, পুরো ব্রিটেনবাসীর জন্যে মালটি ফেইথের একটি প্রতীক হিসাবে কাজ করছে। তিনি বলেন, চরমপন্ত্রীদের আক্রমণের শিকার সব সংখ্যালঘু সম্প্রদায়। নিউজিল্যান্ডে মুসলিম, শ্রীলংকায় খ্রিস্টান, আমেরকিায় জুইশ সব জায়গায় সংখ্যালঘুরা নির্যাতিত।

টাওয়ার হ্যামলেটস মেয়র জন বিগস বলেন, বাজেট কর্তনের এ সময়ে স্থানীয় কাউন্সিল থেকে বড় আকারে না হলেও ছোট ছোট গ্রান্ট প্রস্তাব করছে, উপাসনালয়গুলোতে থাকছে নানা কর্মশালার ব্যবস্থা।

শুরুতে স্বাগত বক্তব্যে মসজিদের সভাপতি আলহাজ্ব সাজ্জাদ মিয়া ইফতার মাহফিলে অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এটি ব্রিটিশ সরকারের একটি লিস্টেট বিলডিং। বৃহৎ এই ভবনের রক্ষণাবেক্ষণ খরচ তুলনামূলকভাবে অনেক বেশি। এই বিশাল অর্থের যোগান দেন মসজিদের মুসল্লিগন। মসজিদের ক্বরজে হাসানা পরিশোধ এবং মেরামতের জন্য জরুরী ভিত্তিতে প্রায় ২৭০ হাজার পাউন্ড প্রয়োজন। তাই তিনি কমিউনিটির সর্বস্তরের মানুষকে মসজিদের সাহায্যে এগিয়ে আসার আহবান জানান।

উল্লেখ্য, গত ১৪ মে মঙ্গলবার এনটিভিতে ব্রিক লেন মসজিদের লাইভ চ্যারিটি অ্যাপিল অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৪০ হাজার পাউন্ডের প্রতিশ্রুতি পাওয়া গেছে বলে জানিয়েছেন আলহাজ্ব সাজ্জাদ মিয়া।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button