টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তিত্ব অ্যাঙ্গেলা মারকেল

angela merkelযুক্তরাষ্ট্রের প্রভাবশালী টাইম সাময়িকীর বিবেচনায় এবার বর্ষসেরা ব্যক্তিত্ব হয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল।
মধ্যপ্রাচ্যের বাস্তুহারা শরণার্থীদের জন্য নিজ দেশের সীমান্তের দরজা খুলে দেওয়া, ইউরোপের ঋণ সঙ্কট এবং ইউক্রেন-রাশিয়া উত্তেজনা প্রশমনে দক্ষ নেতৃত্বের কারণে তাকে এ স্বীকৃতি দিয়েছে টাইম কর্তৃপক্ষ।
বুধবার সাময়িকীটির বিচার পর্ষদ মারকেলকে ‘বর্ষসেরা ব্যক্তিত্ব- ২০১৫’ খেতাব দেওয়ার ঘোষণা দেয়। সে হিসেবে সাময়িকীটির চলতি বছরের চূড়ান্ত সংখ্যার প্রচ্ছদে স্থান পাবে বিশ্বের প্রভাবশালী এ নারী রাজনীতিকের ছবি। ইতোমধ্যে টাইমের অনলাইন সংস্করণে সে ছবি প্রকাশও করা হয়েছে।
এর আগে মঙ্গলবার টাইম সাময়িকীর বর্ষসেরা ব্যক্তির সংক্ষিপ্ত তালিকায় উঠে আসেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প ও ইসলামিক স্টেট (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদি।
প্রথম বাছাই পর্বে ৫৮ জনের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুকেশ আম্বানি এবং গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাইয়ের নাম থাকলেও তাদের মতো বিশ্ব ব্যক্তিত্বদের কেউই আট জনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পাননি।
জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল, ট্রাম্প এবং বাগদাদি ছাড়াও চূড়ান্ত আটে ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, অলিম্পিক জয়ী ব্রুস জেনার এবং ‘উবার ড্রব’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ট্রাভিস কালানিক। এছাড়া সংক্ষিপ্ত তালিকায় ছিল যুক্তরাষ্ট্রের মানবাধিকার সংগঠন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ও।
মারকেলকে নির্বাচন প্রসঙ্গে টাইমের ব্যবস্থাপনা সম্পাদক ন্যান্সি গিবস বলেন, ‘২০১৫ সালে সীমান্ত খুলে দিয়ে লাখো শরণার্থীকে আশ্রয় দেওয়া, ইউরোপের ঋণ সঙ্কট এবং ইউক্রেন-রাশিয়া ইস্যুতে ইউরোপীয় নেতা হিসেবে দক্ষ নেতৃত্ব তাকে এ সম্মান এনে দিয়েছে।’
প্রতিবছর ডিসেম্বরে সাময়িকীটির পক্ষ থেকে বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচন করা হয়। এর আগে পাঠকের ভোটে বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচনে একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়।
গত বছর টাইমের বিবেচনায় বর্ষসেরা ব্যক্তিত্বের খেতাব পেয়েছিলেন পশ্চিম আফ্রিকার ইবোলা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা সাহসী যোদ্ধারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button