অ্যাপলকে নকল আইফোন দিয়ে তাক লাগালো চীনা দু’ছাত্র

আইফোন রিপ্লেসমেন্ট বা ওয়ারেন্টি সাপেক্ষে বদলে নেয়ার সুবিধা কাজে লাগিয়ে অ্যাপলের এক মিলিয়ন ডলার মেরে দিয়েছে দুই চীনা ছাত্র। যুক্তরাষ্ট্রের অরেগন রাজ্যে ওই দুই ছাত্রের বিচার শুরু হয়েছে বলে শুক্রবার জানায় ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।
খবরে বলা হয়, ২০১৭ সালে এই প্রতারণা শুরু করে ইঞ্জিনিয়ারিং ছাত্র ইয়াংইয়াং ঝু এবং কুয়ান জিয়াং। তারা চীন থেকে নকল আইফোন পাচার করে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া শুরু করে। পরে তারা ওই আইফোনগুলো সারাতে বা বদলে দিতে অ্যাপলের কাছে পাঠিয়ে দিয়ে বলত, তাদের (নকল) ফোনটি চালু হচ্ছে না।

অনেক ক্ষেত্রেই অ্যাপল তাদের ফোন যে নকল তা ধরতে না পেরে তাদেরকে সত্যিকারের আইফোন পাঠিয়ে দিত। এতে করে প্রতিষ্ঠানটির প্রায় ৮.৯৫ লাখ ডলার ক্ষতি হয় বলে বৃহস্পতিবার জানায় দ্য ভার্জ ওয়েবসাইট। ওই আসল আইফোনগুলো দুই ছাত্র আবার পাঠিয়ে দিত চীনে।

জিয়াং একাই ৩,০৬৯টি ওয়ারেন্টির দাবি করেছিল আইফোনের কাছে। তার মধ্যে অ্যাপল ১,৪৯৩ দাবি মেনে তার আইফোন বদলে দেয়। এতে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানটির ক্ষতি ঝয় প্রায় নয় লাখ ডলার।

প্রাথমিক অভিযোগে মার্কিন ফেডারেল কর্তৃপক্ষ বলছে, জিয়াং ও ঝু দাবি করেছে যে তারা জানত না ওই ফোনগুলো নকল। ঝু’র বিরুদ্ধে অবৈধ ভাবে পণ্য রপ্তানি এবং জিয়াংয়ের বিরুদ্ধে নকল মাল আমদানি ও প্রতারণার অভিযোগ আনা হয়েছে। গত বছর যুক্তরাষ্ট্রে বসবাসরত আরেক চীনা নাগরিক নকল আইফোন ও আইপ্যাড বেচে ১.১ মিলিয়ন ডলার পকেটস্থ করার কথা স্বীকার করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close