টিকিট কেলেঙ্কারি ফাঁস

বিমানের টিকিট ব্লক করে কোটি কোটি টাকা আত্মসাৎ

ওএসডি হলেন বিমানের দুই ঊর্ধ্বতন কর্মকর্তা

বিমানের টিকিট ব্লক করে কালোবাজারে বিক্রির মাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চক্র কোটি কোটি টাকা পকেটস্থ করেছে বলে অভিযোগ উঠেছে। বিমান মন্ত্রণালয় অনুসন্ধান করে নিশ্চিত হয়েছে চক্রটি এ প্রক্রিয়ায় প্রতিদিন ২০ থেকে ২৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। যার নেতৃত্বে ছিলেন বিমানের পরিচালক (মাকেটিং অ্যান্ড সেলস) আশরাফুল আলম। অপরদিকে তার সিন্ডিকেটের অন্য সদস্যরা হলেন সাবেক জেনারেল ম্যানেজার আতিকুর রহমান চিশতী, লন্ডনের সাবেক কান্ট্রি ম্যানেজার শফিকুল ইসলাম, জিএম আরিফুর রহমান, হংকংয়ের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ আলমগীর হোসেন, কার্গো শাখার মাহফুজুর রহমান, জেটি খান, আবদুল্লাহ, মার্কেটিং শাখার মুসফিক বাবু, জিয়া, জাহিদ বিশ্বাস, এনায়েত হোসেন প্রমুখ।

এদিকে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের দুই ঊর্ধ্বতন ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) দপ্তরে সংযুক্ত বা ওএসডি করেছে কর্তৃপক্ষ। তাঁরা হলেন বিপণন ও বিক্রয় শাখার ভারপ্রাপ্ত পরিচালক আশরাফুল আলম এবং উপমহাব্যবস্থাপক (ডিজিএম কমার্শিয়াল) শফিকুল ইসলাম। আজ বুধবার দুপুরে বিমানের এক দাপ্তরিক আদেশে এ ব্যবস্থা নেওয়া হয়। বিমানের প্রশাসন শাখা থেকে জানা যায়, গতকাল মঙ্গলবার পরিচালনা পর্ষদের সভার সিদ্ধান্ত অনুযায়ী গতকাল এই দাপ্তরিক আদেশ জারি করা হয়েছে।

বিমান সূত্র জানায়, ডিজিএম শফিকুল ইসলাম চার বছর বিমানের যুক্তরাজ্যের কান্ট্রি ম্যানেজার ছিলেন। তিনি সম্প্রতি ঢাকায় বদলি হন। তিনি যুক্তরাজ্যে থাকা অবস্থায় সেখান থেকে ২ হাজার ৪৭২টি বিনা মূল্যের টিকিট ইস্যু করা হয়। এর মধ্যে বিজনেস ক্লাসের টিকিট ছিল ১ হাজার ১৩৬টি এবং ইকোনমি ক্লাসের ছিল ১ হাজার ৩৩৬টি। এসব টিকিটের মূল্য প্রায় ১৬ কোটি টাকা। এ টাকা আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া লন্ডন থেকে বিমানে পণ্য (কার্গো) পরিবহনেও অনিয়মের অভিযোগ আছে।

আর বিপণন ও বিক্রয় শাখার মহাব্যবস্থাপক (জিএম) আশরাফুল আলম ভারপ্রাপ্ত পরিচালক থাকা অবস্থায় তিনি বিমান মনোনীত কয়েকটি ট্রাভেল এজেন্সিকে সিট ব্লক করে বিশেষ সুবিধা দেন বলে অভিযোগ রয়েছে। তবে এই ‘বিশেষ সুবিধাকে’ আর্থিক অনিয়ম মানতে নারাজ বিপণন শাখার কর্মকর্তারা। তাঁদের মতে, অনেক সময় বড় গ্রুপের যাত্রী থাকে। ব্যবসায়িক স্বার্থে ট্রাভেল এজেন্সির চাহিদার কারণে অনেক সময় সিট ব্লক করতে হয়।

অভিযোগের বিষয়ে দুই কর্মকর্তার কারও বক্তব্য পাওয়া যায়নি। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিমানের লন্ডন স্টেশনে বিনা মূল্যের টিকিট ইস্যু ছাড়াও সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে আরও কয়েকটি খাতে দুর্নীতি অভিযোগ এসেছে, সেগুলো তদন্ত করা হবে।

এদিকে বিমানের উচ্চপর্যায়ের একটি সূত্র জানায়, ভারপ্রাপ্ত পরিচালককে ওএসডি করার পর বিমানের বিপণন ও বিক্রয় শাখার পরিচালক ও জিএম দুটি পদই শূন্য হয়েছে। এর মধ্যে পরিচালক পদ অনেক দিন ধরেই শূন্য। সামনে হজ ফ্লাইট পরিকল্পনা ও সেটা ঠিকভাবে করার মতো পর্যাপ্ত কর্মকর্তাও এখন এই শাখায় নেই। কেবল একজন ডিজিএম আছেন, যাঁর এ বিষয়ে অভিজ্ঞতা আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button