তুরস্কের স্থানীয় নির্বাচনে এরদোগানের জয়

তুরস্কের স্থানীয় নির্বাচনে জয় পেয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের দল একে পার্টি। রোববার তুরস্কে অনুষ্ঠিত স্থানীয় মেয়র নির্বাচনে ৫৬ শতাংশ পৌরসভায় ক্ষমতাসীন দল একে পার্টি জয়লাভ করে। এর মাধ্যমে একে পার্টি পরপর ১৫ বার নির্বাচিত হলো। নির্বাচনের বেসরকারি ফল অনুযায়ী এরদোগানের দল ১৫টি মেট্রোপলিটন ও ২৪টি শহরে জয় পেয়েছে। তার দলকে আবারও নির্বাচিত করায় তুরস্কের জনগণকে ধন্যবাদ জানিয়েছেন এরদোগান।

এবারের স্থানীয় সরকার নির্বাচনে প্রায় সাড়ে পাঁচ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সংসদের পাঁচ দলের বাইরে আরও সাত দল লড়েছে এবারের নির্বাচনে। ভোটে জেতার লড়াইয়ে টিকে থাকতে ক্ষমতাসীন এবং বিরোধী দলগুলো জোট করে নির্বাচন করেছে। নির্বাচনের মাঠ মূলত দুই ভাগে বিভক্ত ছিল। ক্ষমতাসীন জোট ও বিরোধী জোট।

ক্ষমতাসীন জোটে সরকারি দল একে পার্টি এবং কট্টর জাতীয়তাবাদী দল এমএইচপি। অন্যদিকে প্রধান বিরোধী দল সেক্যুলারিস্ট সিএইচপি জোট করেছে ডানপন্থী আইপি বা সু পার্টির সঙ্গে। বড় সিটি কর্পোরেশন ও গুরুত্বপূর্ণ শহরগুলোতে পার্টিগুলো জোটবদ্ধ হয়ে প্রার্থী দিয়েছিল। কোথাও আবার জোটের শরিকদের প্রার্থীর সমর্থনে নিজের প্রার্থীকে তুলে নিয়েছে। অন্যদিকে বিশাল ভোটব্যাংকের অধিকারী কুর্দি দল কারও সঙ্গে আনুষ্ঠানিক কোনো জোট করেনি; কিন্তু বিরোধী জোটকে সমর্থন দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button