উদ্বাস্তুদের উচ্চতর শিক্ষার সুযোগ দিতে ব্রিটিশ ভার্সিটিগুলোর প্রতি আহ্বান

উদ্বাস্তু ও আশ্রয় প্রার্থীদের উচ্চতর শিক্ষা লাভের সুযোগ সহজ করার মধ্য দিয়ে উদ্বাস্তু সংকট মোকাবেলায় তাদের ভূমিকা পালনের জন্য ব্রিটেনের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রতি আহ্বান জানানো হচ্ছে। একদল শিক্ষাবিদ সহিংসতা ও যুদ্ধ থেকে পালিয়ে আসা ছাত্রদের জন্য প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ৫টি করে স্নাতক-পূর্ব ও স্নাতকোত্তর ছাত্রবৃত্তি ও শিক্ষাবৃত্তি চালু করার জন্য বিশ্ববিদ্যালয় উপাচার্যদের কাছে এক খোলা চিঠি লিখেছেন। দাতব্য সংস্থাগুলো আশ্রয় প্রার্থী ছাত্রদের জন্য স্বল্পসংখ্যক বেতনহীন শিক্ষাবৃত্তি তহবিল প্রদানের লক্ষ্যে ইতোমধ্যেই কিছু বিশ্ববিদ্যালয়ের সাথে কাজ করছে। কিন্তু শিক্ষাবিদ ও আন্দোলনকারীরা এখন চাইছেন যে প্রতিটি বিশ্ববিদ্যালয়ই তার ভূমিকা পালন করুক। শিক্ষা-বেতন চালুর বিষয়কে চ্যালেঞ্জ করে সূচিত ক্যাম্পেইন ফর পাবলিক ইউনিভার্সিটির সদস্য শিক্ষাবিদরা তাদের আহ্বান জানাতে সিটিজেনস ইউকে ক্যাম্পেইন গ্রুপের সাথে যোগ দিয়েছেন। তারা এ প্রস্তাব সমর্থন করে আবেদনে স্বাক্ষর দেয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।
ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ও পাবলিক ইউনিভার্সিটি ক্যাম্পেইনের সহ-প্রতিষ্ঠাতা গুরমিন্দার ভামব্রা বলেন, দেশের সীমানার বাইরে শিক্ষার ক্ষেত্রে মানবাধিকার একটি গুরুত্বপূর্ণ বিষয়। উচ্চশিক্ষায় প্রবেশাধিকার লাভ ব্যক্তিকে তার মেধা বিকাশে সক্ষম করে এবং যে সমাজ তাদের আশ্রয় দেয় সে সমাজে সেই মেধার ব্যবহার ঘটে।
সিটিজেনস ইউকে-র জর্জ গ্যাবরিয়েল বলেন, আমরা একটি মানবিক সংকটের মধ্যে রয়েছি। সমাজের প্রতিটি অংশের নিজ নিজ ভূমিকা পালন করা প্রয়োজন। কয়েক হাজার মানুষ সাহায্যের জন্য এগিয়ে আসছে, ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলোরও একই কাজ করা প্রয়োজন। যুক্তরাজ্যে আশ্রয় প্রার্থীদের কাজ করার অনুমতি নেই এবং তাদের কোনো প্রকার মঞ্জুরি বা ঋণ পাওয়ারও অধিকার নেই যা দিয়ে তারা বিশ্ববিদ্যালয়গুলোর অত্যন্ত ব্যয়বহুল শিক্ষা বেতন দিতে পারবে। শুধু আন্তর্জাতিক ছাত্ররাই তা মেটাতে পারে।
শিক্ষাবিদরা চান বিশ্ববিদ্যালয়গুলো অনুচ্ছেদ ২৬সহ বিভিন্ন প্রকল্পের সাথে ঘনিষ্ঠ সংযোগ স্থাপন করুক যেগুলো আশ্রয় প্রার্থী লোকদের উচ্চশিক্ষায় প্রবেশাধিকার লাভের জন্য ১৮টি বিশ্ববিদ্যালয়ের সাথে কাজ করছে। এ সংগঠনটি মানবাধিকার আইনের অনুচ্ছেদের নামে নামকরণ করা হয়েছে যাতে বলা হয়েছে শ্রেণি বা জাতিগোষ্ঠী নয়, মেধারভিত্তিতে প্রত্যেকের উচ্চতর শিক্ষা লাভের সমানাধিকার রয়েছে।
প্রকল্প পরিচালনাকারী বিশ্ববিদ্যালয় গবেষক রেবেকা মারে বলেন, অভিবাসীদের জন্য যুক্তরাজ্য ভ্রমণ বিশ্বাসঘাতকতাপূর্ণ, তবে সীমান্ত অতিক্রমেই এ কঠিন ভ্রমণের শেষ নয়। বহুদিক থেকেই এটা শুরু। তারা অত্যন্ত কঠিন পরিস্থিতি থেকে উত্তরণ চায়। তারা যদি ঠিকমতো সমর্থন পায় তাহলে সমাজের মূল্যবান অংশে পরিণত হতে পারে। কিছু বিশ্ববিদ্যালয় উদ্বাস্তু ছাত্রদের গ্রহণ করার ব্যাপারে ইতোমধ্যেই বড় ধরনের পরিকল্পনার কথা ঘোষণা করেছে। উদ্বাস্তু শিবিরগুলোতে আশ্রয় নেয়া সিরীয়দের জন্য পূর্ব লন্ডন বিশ্ববিদ্যালয় ১০টি বৃত্তির প্রস্তাব দিয়েছে। অন্যদিকে শেফিল্ড বিশ্ববিদ্যালয় ব্যতিক্রমধর্মী শিক্ষা সম্ভাবনা প্রদর্শন করে সিরিয়ার ছাত্রদের বৃত্তি প্রদানের উদ্যোগ নিয়েছে। ইয়র্ক বিশ্ববিদ্যালয় উদ্বাস্তুদের সাহায্যে ছাত্রবৃত্তিসহ ৫ লাখ পাউন্ডের এক প্যাকেজ ঘোষণা করেছে। ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ও ২০টি ছাত্রবৃত্তির প্রস্তাব দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button