লন্ডনে শুরু হল বঙ্গবন্ধু বই মেলা

Comunity‘বঙ্গবন্ধুকে জানুন বাংলাদেশকে জানুন’ এ স্লোগান নিয়ে লন্ডনে শুরু হয়েছে তিন দিনব্যাপী বঙ্গবন্ধু বই মেলা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে রচিত বই, ছড়া, কবিতা, গানের সমারোহ প্রদর্শনীর মাধ্যমে বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের প্রবাসীেদর কাছে পরিচয় করিয়ে দেয়াই এ মেলা আয়োজনের মূল লক্ষ্য বলে জানান আয়োজকরা। গতকাল শনিবার সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এ মেলার উদ্বোধন ঘোষণা করেন।
সংস্কৃতি মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সম্পর্কে আমরা যা জানি তাতে আবেগ আছে; কিন্তু যথার্থ তথ্য প্রমাণ সম্পর্কিত জ্ঞান নেই। তিনি বলেন, বঙ্গবন্ধুর সৈনিক হতে হলে আমাদের বঙ্গবন্ধুর ত্যাগ, সংগ্রাম, সততা এবং নেতৃত্ব সম্পর্কে জানতে হবে। তিনি সকলকে বঙ্গবন্ধুর জীবন এবং কর্ম সম্পর্কে পড়ার এবং জ্ঞান অর্জনের পরামর্শ দেন।
যুক্তরাজ্য আওয়ামী লীগের কয়েকজন কর্মীর একান্ত ব্যক্তিগত উদ্যোগে গত বছর প্রথম বারের মত লন্ডনে এ মেলার আয়োজন করা হয়।
Comunity2এবার পূর্ব লন্ডনের ‘কলেজ অব এডভান্স স্টাডিজ’র হলরুমে দ্বিতীয়বারের মত এ মেলা শুরু হয়েছে। মেলায় বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বিভিন্ন বই প্রদর্শনীর পাশাপাশি প্রদর্শিত হয় বঙ্গবন্ধুর জীবনের উল্লেখযোগ্য কিছু আলোকচিত্র। স্থানীয় শিল্পীরা বঙ্গবন্ধুকে নিয়ে গান পরিবেশন করেন। ছিল কবিতা আবৃত্তি এবং বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা। ২৭ অক্টোবর সোমবার শেষ হবে এ মেলার আয়োজন।
আয়োজক শুশান্ত ভুষণ বড়ুয়া জানান, প্রথমবার মেলায় মোট ১৭০টি শিরোনামে প্রায় ৩’শটি বই প্রদর্শিত হয়। এবার প্রদর্শিত হচ্চে সর্বমোট ১৯০টি শিরোনামের ৪৩০টি বই। বঙ্গবন্ধুর উপর রচিত নানা বই, ছড়া, কবিতা, গান এবং বিভিন্ন অডিও-ভিডিও সংগ্রহ নিয়ে একটি ভার্চুয়াল লাইব্রেরি গড়ে তোলার কাজ চলছে বলে জানান তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু সেন্টার লন্ডন-এর চেয়ারপার্সন আনোয়ারুজ্জামান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্যস্থ বাংলাদেশ হাই কমিশনের ডেপুটি হাই কমিশনার খন্দকার মোহাম্মদ তালহা, যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সভাপতি শামসুদ্দিন খান, সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button