মস্ক কাউন্সিলের উদ্যোগে চ্যারিটি কমিশনের রিকোয়ারমেন্টস নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

UK কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটস এবং চ্যারিটি কমিশনের যৌথ উদ্যোগে চ্যারিটি কমিশনের রিকোয়ারমেন্টস বিষয়ে ‘ম্যানেজিং ইউর চ্যারিটি লো’ফুলি এন্ড এফেক্টিভলী’-শীর্ষক এক কর্মশালা গত ২১ সেপ্টেমবর শনিবার বিকেলে লন্ডন মুসলিম সেন্টারের সেমিনার হলে অনুষ্ঠিত হয়। টাওয়ার হ্যামলেটসের প্রায় পয়তাল্লিশটি মসজিদ ও চ্যারিটি সংগঠনের প্রতিনিধিদের অংশগ্রহনে অনুষ্ঠিত এ কর্মশালায় ট্রাষ্টিদের দায়িত্ব ও কর্তব্য, সংগঠন পরিচালনা, মসজিদের কোনো অনুষ্ঠানে বক্তা নির্ধারণ ও বই-পত্র রাখার ক্ষেত্রে সতর্কতা অবলমবন, আর্থিক বিষয়াদী নিয়ন্ত্রণ, অর্থের নিরাপদ আদান-প্রদান, অর্থ সংগ্রহ ও বিদেশে প্রেরণকালে সতর্কতা অবলমবন ইত্যাদি বিষয়ের উপর গুরুত্বারোপ করা হয়।
প্রশিক্ষকরা বলেন, সকল চ্যারিটির ক্ষেত্রে নির্ধারিত সময়ের মধ্যে সুচারুভাবে এনুয়্যাল রিটার্ণ ও একাউন্টস পাঠানো খুবই গুরুত্বপুর্ণ একটি কাজ। কোনো চ্যারিটি সংগঠন নির্ধারিত সময়ের মধ্যে তা না করলে চ্যারিটি কমিশনের ওয়েবসাইটে ঐ চ্যারিটি সংগঠনের নামে রেড ওয়ারিং লাগিয়ে দেয়া হয়। এতে করে ঐ চ্যারিটির সুনাম নস্ট হয়। তারা যেকোনো চ্যারিটিকে অর্থ সাহায্য দেয়ার আগে চ্যারিটি রেজিষ্ট্রেশন নাম্বার ও কালেকশন মেটারিয়াল দেখে ভালোভাবে যাচাই-বাছাই করে দেয়ার উপরও গুরুত্বারোপ করেন। কর্মশালায় প্রশিক্ষন দেন চ্যারিটি কমিশনের আউটরিচ ম্যানেজার নিক ডোনাহ্বসন, আউটরিচ অফিসার লীন আশবী ও প্রেস অফিসার সারাহ হিটসিং।
এর আগে উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন কাউন্সিল অব মস্কের চেয়ারপার্সন হাফিজ মাওলানা শামসুল হক ও সেক্রেটারী জেনারেল হীরা ইসলাম। এসময় সংক্ষিপ্ত বক্তব্যে তারা বলেন, টাওয়ার হ্যামলেটসের অধিকাংশ মসজিদই চ্যারিটি রেজিস্টার্ড। বছারান্তে মসজিদগুলো চ্যারিটি কমিশনের কাছে জবাবদিহী করতে হয়। চ্যারিটি কমিশনের সাথে মসজিদগুলোর সম্পর্ক অত্যন্ত গুরুত্বপুর্ণ। চ্যারিটি কমিশনের নিয়ম-নীতি অনুসরনের ক্ষেত্রে আমরা অনেক সময়ই উদাসীন থাকি। ফলে কোনো কোনো ক্ষেত্রে ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়। ‘ম্যানেজিং ইউর চ্যারিটি লো’ফুলি এন্ড এফেক্টিভলী’- শীর্ষক কর্মশালাটি এ ব্যাপারে মসজিদগুলোর মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষেই আয়োজন করা হয়। অনেক ক্ষেত্রেই মসজিদগুলো কমিউনিটির আমানত রক্ষাকারী প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হয়ে থাকে। এই কর্মশালায় অংশগ্রহনের মাধ্যমে কমিউনিটির সেই আমানত রক্ষায় আমাদের মসজিদগুলো আরো সচেতনতার সাথে দায়িত্ব পালন করবে-এটাই আমাদের প্রত্যাশা। সংবাদ বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button