মিসরে মুরসি সমর্থকদের ওপর ব্যাপক সেনা অভিযান, বহু নিহত

মিসরে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে পুনর্বহালের দাবিতে আন্দোলনরত বিক্ষোভকারীদের হটাতে অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী। এতে অন্তত ২০০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে মুসলিম ব্রাদারহুড। এ ঘটনায় পাঁচ সহস্রাধিক আহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, রাবা আল-আদিয়া মসজিদ ও নাহদা স্কয়ার দখলকারীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনী ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ নিচ্ছে।
মুরাদ আহমেদ নামের একজন আন্দোলনকারী ও প্রত্যক্ষদর্শী জানান, আন্দোলনকারীদের তাঁবু বুলডোজার দিয়ে সরিয়ে ধ্বংস করা হয়েছে। পাশেই এক হাসপাতালে তিনি অন্তত ১৫ জনের লাশ দেখেছেন। তবে মৃতের সংখ্যার ব্যাপারে কর্তৃপক্ষ তাত্ক্ষণিকভাবে কিছু নিশ্চিত করেনি।
খবরে বলা হয়, বুধবার সকালে সাঁজোয়া বুলডোজার নিয়ে কায়রোর নসর সিটির রাবা আল-আদাবিয়া মসজিদ ও কায়রো ইউনিভার্সিটির নাহদা স্কয়ার ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনী। এরপর তাজা বুলেট, গোলাবারুদ, রাবার বুলেট, টিয়ারগ্যাস ও বার্ডশট দিয়ে নিরস্ত্র মুরসি সমর্থকদের ওপর হামলা চালানো হয়। এ সময় আকাশে সামরিক বাহিনীর হেলিকপ্টারকে টহল দিতে দেখা যায়।
গত ২৮ জুন থেকেই রাবা আল আদাবিয়া ও  নাহদা স্কয়ারে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন মুরসি সমর্থকরা।
অভিযান শুরুর আগে পুলিশ এর আশেপাশের রাস্তাগুলো বন্ধ করে দিয়েছে। সেখানে অনবরত গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে।
মিশরের ইতিহাসে প্রথম স্বচ্ছ নির্বাচনে জয়ী মুরসিকে গত ৩ জুলাই উৎখাত করে সেনাবাহিনী। মুরসি পুনর্বহাল দাবি করছেন তার সমর্থকরা। এর আগে দুই দফা মুরসি সমর্থকদের ওপর গণহত্যা চালালে নিরাপত্তা বাহিনীর হাতে প্রায় ৩০০ লোক নিহত হয়েছেন। ২০১২ সালের জুনে মোহাম্মদ মুরসি মিসরে অনুষ্ঠিত প্রথম সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসেন।
জনগণকে রাজপথে নেমে আসার আহ্বান
এদিকে, গণহত্যা বন্ধে মিশরবাসীকে রাজপথে নেমে আসার আহ্বান জানিয়েছে মুসলিম ব্রাদারহুড। ব্রাদারহুডের মুখপাত্র গেহাদ আল-হাদ্দাদ এক টুইটার বার্তায় বলেন, ‘এটা শুধু অবস্থান কর্মসূচি থেকে সরিয়ে দেয়ার চেষ্টা নয়, বরং সেনা অভ্যুত্থান বিরোধী ভিন্নমতকে ধ্বংস করে দেয়ার একটি রক্তাক্ত প্রচেষ্টা।’ এর প্রতিবাদে জনগণকে রাস্তায় নেমে আসার আহ্বান জানান তিনি।
এদিকে, সেনাবাহিনীর গণহত্যার প্রতিবাদে আলেকজান্দ্রিয়াসহ মিশরের বিভিন্ন শহরে বিক্ষোভ করছেন মুরসি সমর্থকরা। তবে মুরসি সমর্থকদের ঠেকাতে দেশব্যাপী ট্রেন সার্ভিস বন্ধ করে দেয়ার পাশাপাশি রাস্তাঘাট অবরুদ্ধ করে ফেলেছে নিরাপত্তা বাহিনী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button