অ্যাপল এনেছে আইফোন ৫এস আর সাশ্রয়ী ৫সি মডেল

iPhoneইতিহাস তৈরি করল অ্যাপল। দীর্ঘদিনের ধ্যানধারণা থেকে একেবারেই সরে এসে অ্যাপল উন্মোচন করল কমদামি আইফোন ৫সি। সবচেয়ে বড় বৈচিত্র্য এসেছে রঙে আর দামে। অনেক রকম গুজব ও জল্পনা থাকলেও যে বিষয়ে কোনো আভাস ছিল না এবার সেটাই নিয়ে এলো অ্যাপল। ৬৪ বিট প্রসেসরযুক্ত প্রথম মোবাইল ফোনের ঘোষণা দিল প্রতিষ্ঠানটি। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রধান কার্যালয়ে পূর্ব নির্ধারিত ১০ সেপ্টেম্বর আয়োজিত অনুষ্ঠানে আইফোন ৫এস এবং ৫সি নামে নতুন দুটি মডেল প্রবর্তনের ঘোষণা করলো এই মোবাইল ফোন নির্মাতা। এর আগে আইফোনের একাধিক মডেল একসঙ্গে কখনোই ঘোষণা করেনি প্রতিষ্ঠানটি।
ক্যালিফোর্নিয়ার স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হওয়া অনুষ্ঠানটির লাইভ কভারেজ টেকক্রাঞ্চ ও ম্যাশএবলসহ প্রায় সকল প্রযুক্তিবিষয়ক সাইট প্রচার করেছে।
মোবাইল ফোনে আঙ্গুলের ছাপ শনাক্তকারী নিরাপত্তাপ্রযুক্তিও প্রথম নিয়ে এলো অ্যাপল। আইফোন ৫এস মডেলের হোম বাটনটিই ফিংগারপ্রিন্ট সেন্সর হিসেবে কাজ করবে বলে অনুষ্ঠানে ঘোষণা করেন প্রতিষ্ঠানটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার। তবে অনুষ্ঠানের মূল সঞ্চালক ছিলেন সিইও টিম কুক।
নতুন মডেলদুটির প্রসেসিং ক্ষমতা সম্পর্কে কোনো তথ্য দেয়নি অ্যাপল। তবে ‘সস্তার’ ৫সি মডেলটিতে আইফোন ৫এর সমক্ষমতার প্রসেসর ব্যবহার করা হয়েছে বলে জানানো হয়েছে অনুষ্ঠানে। আইফোন ৫ মডেলে ডুয়াল কোর ১.৩ গিগাহার্টজ ক্ষমতার প্রসেসর ব্যবহার করা হয়। অপর নতুন মডেল ৫এস-এ ব্যবহৃত এ৭ চিপের প্রসেসিং ক্ষমতা ‘আইফোন ৫ এর দ্বিগুণ’ বলে জানিয়েছেন ফিল শিলার।
স্বল্পমূল্যের ৫সি মডেলটি একসঙ্গে সবুজ, নীল, হলুদ, সাদা ও কমলা মোট ৫টি রঙে বাজারে আনবে বলে জানানো হয়। এর আগে অ্যাপলের আইপড নামের বহনযোগ্য মিউজিক প্লেয়ারে একাধিক রঙের ব্যবহার হলেও মোবাইল ফোন বরাবরই সাদা ও কালো রঙে বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। নতুন ফাইভএস মডেলটি রূপালি, সোনালী ও স্পেস গ্রে রঙে পাওয়া যাবে। সবগুলো মডেলই মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে ২০ সেপ্টেম্বর থেকে পাওয়া যাবে বলে জানান ফিল শিলার।
‘সস্তার আইফোন’ হিসেবে ৫সি মডেল সম্পর্কে ব্যপক আগ্রহ তৈরি হলেও সর্বনিম্ন ১৬ গিগাবাইট ধারণক্ষমতাসম্পন্ন মডেলটির দাম নির্ধারণ করা হয়েছে ৫৪৯ ডলার। বিভিন্ন সংবাদমাধ্যমে ধারণা দেয়া হয়েছিল এর দাম ৪০০ ডলারের নিচে হতে পারে।
আইফোনের মডেলদুটি ছাড়াও অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস-এর সপ্তম সংস্করণ ঘোষণা করা হয় অনুষ্ঠানে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button