৩৮০ কোটি মানুষের সমান সম্পদ ২৬ ধনীর কাছে

বিশ্বের ২৬ জন শীর্ষ ধনীর হাতে রয়েছে বিশ্বের দরিদ্র জনগোষ্ঠীর অর্ধেক (৩.৮ বিলিয়ন) মানুষের মোট সম্পত্তির সমান সম্পদ। অর্থাৎ ৩৮০ কোটি মানুষের সম্পত্তির সমান সম্পদ তাদের কাছে। সোমবার দাতব্য সংস্থা অক্সফামের এক প্রতিবেদন এ তথ্য জানানো হয়। বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনকে সামনে রেখে অক্সফামের এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

অক্সফামের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালের বিশ্বের ধনীরা আরও ধনী হয়েছে এবং গরীবরা আরও গরীব হয়েছে। সম্পত্তির এই বিশাল ব্যবধানের কারণে দারিদ্রের বিরুদ্ধে লড়াই বাধাগ্রস্ত হচ্ছে। যদি শীর্ষ ধনীদের আয়ে ১ শতাংশ কর আরোপ করা যায় তাহলে বছরে ৪১৮ বিলিয়ন ডলার অর্থ আসবে। এই অর্থ দিয়ে স্কুলে যাচ্ছে না এমন শিশুদের শিক্ষা দেওয়া এবং স্বাস্থ্যসেবা দিয়ে ৩০ লাখ মৃত্যু এড়ানো সম্ভব হবে। অক্সফামের প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি অ্যামাজনের মালিক জেফ বেজোসের সম্পত্তির এক শতাংশ ইথিওপিয়ার স্বাস্থ্য খাতের বাজেটের সমান।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১৮ সালে বিশ্বের ২ হাজার ২০০ বিলিওনিয়ারের সম্পত্তির মূল্য বেড়েছে ৯০০ বিলিয়ন ডলার। অর্থাৎ গড়ে প্রতিদিন বেড়েছে ২ দশমিক ৫ বিলিয়ন ডলার। বিশ্বের ধনকুবেরদের সম্পত্তি বৃদ্ধির হার ১২ শতাংশের বিপরীতে দরিদ্র অর্ধেক মানুষের সম্পত্তি কমেছে ১১ শতাংশ। অক্সফামের নির্বাহী পরিচালক উইনি বিয়ানিমা ওই প্রতিবেদনে বলেছেন, বিশ্বব্যাপী সম্পদের এই অসম বৈষম্যের কারণে মানুষ এখন ক্ষুব্ধ ও হতাশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close