ইটন কলেজের স্কলারশিপ পেল বাংলাদেশী আফজাল

৭২ হাজার পাউন্ড সমমানের সরকারি স্কলারশিপ নিয়ে ব্রিটেনের মর্যাদাপূর্ণ ইটন কলেজে আগামী সেপ্টেম্বর থেকে ক্লাস করতে যাচ্ছে ব্রিটিশ ১৬ বছর বয়সী বাংলাদেশী বংশোদ্ভুত কিশোর আফজাল হোসেন। ব্রিটিশ বাংলাদেশী মেধাবী ছাত্র আফজাল হোসেন এই কলেজে সুযোগ পেয়ে দারুণ খুশি। সে লন্ডনের সিডনি রাসেল স্কুলের ছাত্র। বর্তমানে সে পরিবারের সাথে ডেগেনহাম এলাকায় বসবাস করছে।

১৬ বছরের বালক আফজাল হোসেনের গ্রামের বাড়ি ওসমানীনগরের ওসমানপুর ইউনিয়নের রাঙ্গাপুর গ্রামে। তার পিতা আনসার হোসেইন মাতা ফেরদৌসী বেগম। উল্লেখ্য যে, দৈনিক ইনকিলাব সিলেট ব্যুরো প্রধান ফয়সাল আমীনের ভাগিনা আফজাল।

১৪৪০ সালে ব্রিটিশ রাজা ষষ্ঠ হেনরি এই ইটন স্কুল প্রতিষ্ঠা করেন। মর্যাদাপূর্ণ এই ইটন কলেজে সাধারণত ব্রিটেনের রাজ পরিবারের সদস্য, শীর্ষ ধনীদের সন্তান এবং অসাধারণ মেধাবী ছাত্র-ছাত্রীরা লেখাপড়া করে থাকেন।
উইকিপিডিয়ার সূত্র মতে, ব্রিটেনের ১৯ জন প্রাইমমিনিষ্টার এই কলেজে লেখাপড়া করেছেন। এর মধ্যে সর্বশেষ প্রধানমন্ত্রী ছিলেন ডেভিড ক্যামেরন। এছাড়া এই কলেজের ছাত্র হচ্ছেন ব্রিটিশ রাজপরিবারের উত্তারাধিকারী প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি এবং বর্তমান ফরেন সাবেক সেক্রেটারি বরি জনসন উক্ত কলেজের ছাত্র ছিলেন। সাধারণত এই কলেজের স্টুডেন্টরাই ব্রিটেনের ভবিষ্যত নেতৃত্ব দিয়ে থাকেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close