টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মহাজোট ২৮৮, জাতীয় ঐক্যফ্রন্ট ৭, স্বতন্ত্র প্রার্থী ৩

ভূমিধস বিজয়ের মধ্য দিয়ে টানা তৃতীয় মেয়াদ নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচন কমিশন থেকে সোমবার এ ঘোষণা দেয়া হয়েছে। জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে তার দল ও জোট বিজয়ী হয়েছে ২৮৮ আসনে। এর আগে ভূমিধস বিজয়ের যে রেকর্ড করেছিলেন তারা, এ বিজয় সেই রেকর্ডকে ভঙ্গ করেছে। তবে সহিংসতা, ভীতি প্রদর্শন ও ভোট জালিয়াতিতে নির্বাচন ব্যাহত হয়েছে। তাই এ নির্বাচনকে হাস্যকর বলে এর নিন্দা জানিয়েছে বিরোধীরা। তারা বিজয়ী হয়েছে মাত্র সাত আসনে। নতুন করে নির্বাচন দেয়ার দাবি তুলেছে তারা। বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে এসব লিখেছে অনলাইন বিবিসি।

এতে আরো বলা হয়, বাংলাদেশের জাতীয় সংসদের মোট আসন ৩৫০টি। এর মধ্যে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। তা সার্বিক ভোটের বিবেচনায় আনুপাতিকহারে বরাদ্দ দেয়া হয়। বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে আওয়ামী লীগের ২৫৯টি আসনসহ মহাজোট জিতেছে ২৮৮টি আসনে। ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে ৭টি আসন। স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৩টি আসন। মহাজোটের মধ্যে এইচ এম এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টি লাঙ্গল প্রতীকে পেয়েছে ২০টি আসন।

নির্বাচনের ফল নিয়ে বিরোধী দলীয় জোট ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেন বলেছেন, অবিলম্বে আমরা নির্বাচন কমিশনের প্রতি এই হাস্যকর ফল বাতিল করার আহ্বান জানাই। পাশাপাশি যত দ্রুত সম্ভব একটি নিরপেক্ষ সরকারের অধীনে নতুন নির্বাচন দাবি করছি।

ওদিকে বার্তা সংস্থা রয়টার্সকে বাংলাদেশ নির্বাচন কমিশন বলেছে, তারা সারাদেশে ভোট জালিয়াতির অভিযোগ শুনতে পেয়েছে এবং তা তদন্ত করা হবে। ক্ষমতাসীন দলের সমর্থন ও বিরোধীদের মধ্যে সংঘর্ষে নির্বাচনের দিনে কমপক্ষে ১৭ জন নিহত হয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close