পতাকা পরিবর্তনে গণভোটে নিউজিল্যান্ড

New Zealandজাতীয় পতাকায় যুক্তরাজ্যের ছাপ থাকায় তা পরিবর্তনের উদ্যোগ নিতে যাচ্ছে নিউজিল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী জন কেই বলেছেন, জাতীয় পতাকা পরিবর্তনে গণভোট আয়োজন করা হবে। সোমবার প্রধানমন্ত্রী ঘোষণা দেন, আগামী ২০ সেপ্টেম্বর জাতীয় নির্বাচন হবে। আর এর তিন বছরের মধ্যে পতাকা পরিবর্তনের গণভোট হবে।
নিউজিল্যান্ডের বর্তমান পতাকার এক কোণায় যুক্তরাজ্যের ইউনিয়ন জ্যাক আছে। আর কিছু তারকার ছবিও রয়েছে।
প্রধানমন্ত্রী জন কেই বলেন, ‘এই পতাকাটা এমন এক সময়ের সাক্ষ্য বহন করছে, যা আমরা অনেক আগেই পেছনে ফেলে এসেছি।’
তিনি বলেন, ‘নিউজিল্যান্ডের বর্তমান পতাকা ঔপনিবেশিক এবং উত্তর ঔপনিবেশিক সময়কে চিহ্নিত করছে, যে সময় পার হয়ে গেছে বলেই আমার বিশ্বাস।
ভিক্টোরিয়া ইউনিভার্সিটির ওই বক্তৃতায় জন কেই আরও বলেন, ‘আমাদের পতাকায় ইউনিয়ন জ্যাকের প্রভাব বেশি। কিন্তু আমরা তো আগের মত আর যুক্তরাজ্যের প্রভাবে নেই।’
তিনি বলেন, ‘আমি প্রস্তাব করছি- নিউজিল্যান্ড নতুন যুগে প্রবেশ করবে নতুন পতাকা নেওয়ার মাধ্যমে। এর মাধ্যমে আমরা আমাদের স্বাধীনতাকে স্বীকৃতি দেব।’
এখন কি ধরনের পতাকা হবে বা হতে পারে তা নিয়ে কারও প্রস্তাবনা থাকলে তা দেওয়ার প্রধানমন্ত্রী আহ্বান জানিয়েছেন।
এদিকে, নিউজিল্যান্ডের ক্রীড়া সংগঠনগুলো যে পতাকা ব্যবহার করে আসছে, সেটি দেশটির পক্ষে একটি ভালো অর্থ প্রকাশ করে বলে অনেকে মত দিয়েছেন।
সম্পূর্ণ কালো একটা ব্যাকগ্রাউন্ডে একটা রূপালী ফার্ন ওয়ালা পতাকাকে প্রধানমন্ত্রী কেই পছন্দ করেছেন। তবে গণভোটের আগ পর্যন্ত এর সুরাহা হচ্ছে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button