এম এ মান্নান যুগ যুগ ধরে অভিবাসী বাঙালীদের অনুপ্রেরনার উৎস হয়ে থাকবেন

M A Mannanবিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সেন্টাল ফাউন্ডেশন গালর্স হাই স্কুলের টিচার বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এম এ মান্নান স্মরণে আয়োজিত শোক সভায় টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র লুতফুর রহমান বলেছেন এম এ মান্নান ছিলেন লন্ডনে বাঙালি অভিবাসীদের অনুকরনীয় ব্যক্তিত। তিনি বাংলাদেশে হাইস্কুল পর্যায়ে শিক্ষকতা করে আশির দশকে লন্ডনে এসে লেখাপাড়া করে এদেশের মুলধারার শিক্ষাব্যবস্থায় শিক্ষকতা করার জন্য নিজেকে উপযুক্ত করে গড়ে তুলেন এবং তিনি মেথস এর শিক্ষক হিসেবে ও সেন্ট্রাল ফাউন্ডেশন গালর্স হাই স্কুলে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন। আশির দশকের পরবর্তী সময়ে যারা এসেছেন তারা অনেকেই তার পথ অনুসরন করে শিক্ষকতাকে পেশা হিসেবে গ্রহন করে আমাদের বাঙালী সমাজকে শিক্ষার আলোয় আলোকিত করেছেন। তিনি বিভিন্ন কমিউনিটি সংগঠনের সাথে জড়িত থেকে এই কমিউনিটির বিভিন্ন দাবি দাওয়া আদায়ে তার ভূমিকা ছিল উল্লেখ করার মতো। তিনি ছিলেন আমার অত্যন্ত ঘনিষ্ট বন্ধু ও শুভাকাঙ্খী, তার মৃত্যুর এই শুন্যতা কখনো পূরন হবার নয়। তিনি যুগ যুগ ধরে অভিবাসী বাঙালীদের অনুপ্রেরনার উৎস হয়ে থাকবেন।
গত ১২ জানুয়ারী পূর্বলন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে বিশ্বনাথ এডুকেশন ট্রাস্টের উদ্যোগে এম এ মান্নান স্মরণে আয়োজত আলোচনা সভায় প্রধান অতিথির  বক্তৃতাকালে একথাগুলো বলেন।
সভায় সভাপতিত্ব করেন বিশ্বনাথ এডুকেশন ট্রাস্টের চেয়ারম্যান একেএম সেলিম। সভা যৌথভাবে পরিচালনা করেন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সহকারী সম্পাদক আয়াছ মিয়া ও শাহ শামীম আহমেদ।
সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সংগঠনের ট্রেজারার আসাদুর রহমান আসাদ। সভায় সদ্য প্রয়াত ফারুক চৌধুরী ও আব্দুল গফুরসহ প্রয়াত ট্রাস্টিদের স্মরণে শোক প্রস্তাব গ্রহন করা হয়।
সভায় আব্দুল মান্নান স্মরনে প্রকাশিত স্মরনিকা আলোকিত মানুষ এর আনুষ্ঠানিক উদ্ধোধন করেন মেয়র লুতফুর রহমান।
সভায় স্বাগত বক্তব্যে সংগঠনের চেয়ারপার্সন একেএম সেলিম, মরহুম এম এ মান্নানের বর্নাঢ্য জীবনী তুলে ধরে বলেন জীবনের প্রতিটি ক্ষেত্রে সফলতার স্বাক্ষর রেখেছেন, তিনি আমাদের মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক হিসেবে দেশ মাতৃকায় দুঃসময়ে সাহসী ভুমিকা পালন করেছেন, একজন সফল শিক্ষক হিশেবে দেশে বিদেশ তিনি ব্যাপক সুনাম অর্জন করেন। তার জীবনের মুল লক্ষ ছিলো শিক্ষার আলোয় মানুষের মনকে আলোকিত করা। তাই শিক্ষা বিস্তারে তার ভূমিকা বিশ্বনাথের মানুষ কৃতজ্ঞতা চিত্তে স্মরণ করে। বিশেষ করে বিশ্বনাথের শিক্ষানুরাগী ব্যক্তিদের  নিয়ে তিনি  বিশ্বনাথ এডুকেশন ট্রাস্ট প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ন অবদান রাখেন। এই ট্রাস্টের মাধ্যমে বিশ্বনাথকে আলোকিত করতে তিনি যে আলোর মশাল আমাদের হাতে তুলে দিয়েছেন তা পালন  করতে আমরা দৃড় প্রতিজ্ঞ।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন টাওয়ার হ্যামলেট্স লেবার গ্রুপের লিডার কাউন্সিলার সিরাজুল ইসলাম, ্কাউন্সিলার আব্দাল উল্লাহ, কাউন্সিলার গোলাম রব্বানী, কাউন্সিলার আমিনুর খান, কমিউনিটি নেতা বিয়ানীবাজার জনকল্যান সমিতির সাবেক চেয়ারম্যান মারুফ আহমদ চৌধুরী, হিউম্যান রাইট কমিশন ইউকের চেয়ারম্যান কমিউনিটি নেতা আব্দুল আহাদ চৌধুরী, শিক্ষক আব্দুল অদুদ, এডভোকেট শাহ ফারুক আহমদ, ডা ফয়জুল ইসলাম, সাবেক কাউন্সিলার আজিজুর রহমান ড. রোয়াব উদ্দিন, শিক্ষক মোস্তফা কামাল মিলন, সিতাব চৌধুরী, মুজিবুল হক মনি, মুক্তিযোদ্ধা আবুল কাসেম খান, কমিউনিটি নেতা তৈমুছ আলী, কমিউনিটি লিডার তারিফ আহমদ, শাহনুর খান, সংগঠনের সহ সভাপতি আব্দুল হাই, ইমরান খান, সাবেক চেয়ারম্যান আব্দুল হামিদ শিকদার, শাহ আজিজুর রহমান,আব্দুস শহিদ চৌধুরী, আব্দুর রউফ এবং মানিক মিয়া, সাবেক সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, মতছির খান, সাবেক ট্রেজারার আব্দুস সত্তার, হাসন আলী ও ড. মুজিবুর রহমান, মবম্বির আলী, আমিরুল ইসলাম ফারুক, মনির আলী ছুফি, ব্যারিস্টার নজির আহমদ, মির্জা আসহাব বেগ, মিসবাহ উদ্দিন, লাকি মিয়া, আফসর মিয়া ছোট, শেখ মোদাব্বির হোসেন মধু,  ওয়াহিদ আলী,আছাদ সোবহানী, আবুল লেইছ, আব্দুল হান্নান, মজনু মিয়া, ফয়জুর রহমান, আব্দুল মুকিত, এমদাদ আহমদ, আব্দুল মনাফ, এডভোকেট রাশিদ আলী, আব্দুল কুদ্দুছ, মোহাম্মদ মনিক মিয়া, আবুল হাসনাত, সেলিম আহমদ, কবির আহমদ।
সভায় এম এ মান্নানের পরিবারের পক্ষে বক্তৃতা করেন পুুত্র মো জাহিদ ও জামাতা আব্দুল অদুদ। সভা শেষে দোয়া পরিচালনা করেন মাওলানা আশরাফুর রহমান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button