এলএমসিতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের উদ্যোগে নারী নির্যাতন প্রতিরোধে ক্যাম্পেইন

বিশ্বে প্রতি তিনজন নারীর মধ্যে একজন কোনো না কোনো ভাবে শারিরীক নির্যাতন অথবা যৌন হয়রানীর শিকার হয়ে থাকেন। আর তাই নারী নির্যাতন প্রতিরোধে প্রতিবছর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে ‘নারী নির্যাতন প্রতিরোধ সপ্তাহ’। এই বিশেষ সপ্তাহ উপলক্ষে বিগত বছরগুলোর ন্যায় এ বছরও ২৫ নভেম্বর থেকে বিশ্বব্যাপী শুরু হয়েছে ১৬দিনের বিশেষ কর্মসূচি। নারী নির্যাতন বন্ধে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিই এই ক্যাম্পেইনের মূল্য লক্ষ্য।

এদিকে এই বিশেষ সপ্তাহ উপলক্ষে লন্ডনেও পালিত হচ্ছে ব্যাপক কর্মসূচি। ৩০ নভেম্বর শুক্রবার জুমার খুতবায় এ বিষয়ে বিশদ আলোচনা করেন ইস্ট লন্ডন মসজিদের ইমাম শায়খ মোহাম্মদ মাহমুদ। খুৎবায় তিনি ইসলামের দৃষ্টিতে নারীর মর্যাদা, স্ত্রীর প্রতি স্বামীর কর্তব্য ও নারী নির্যাতন যে জঘন্য কাজ- সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলও বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। ৩০ নভেম্বর শুক্রবার দুপুরে লন্ডন মুসলিম সেন্টারের রিসেপশন এরিয়ায় অ্যাওয়ারনেস স্টল স্থাপন করে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কমিউনিটি সেইফটি বিভাগ। জুমার নামাজে আগমন ও বহির্গমনের সময় মুসল্লিদের মধ্যে নারী-নির্যাতন বিরোধী সচেতনতামূলক লিফলেট বিলি করেন কাউন্সিলের কর্মকর্তারা। এসময় তাঁরা একটি পিটিশনে স্বাক্ষরও গ্রহণ করেন। পিটিশন ফর্মে স্বাক্ষরকারীদের কাছ থেকে “পুরুষ কর্তৃক নারী নির্যাতনের পক্ষে কখনো অজুহাত দাঁড় করবো না, নিজে কখনো নারী নির্যাতন করবোনা ও নারী নির্যাতন ঘটতে দেখলে নীরব থাকবো না- মর্মে অঙ্গীকার গ্রহণ করা হয়।
এসময় ইস্ট লন্ডন মসজিদের নির্বাহী পরিচালক দেলওয়ার খান, ব্যারিস্টার মোহাম্মদ শাহজাহান, কমিউনিটি নেতা আতিকুর রহমান জিলু, সিরাজ সালেকীন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close