ইসলামাবাদে শুরু হয়েছে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন

বিশ্বের মুসলিম দেশগুলোর সংগঠন ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে শুরু হয়েছে। আজ মঙ্গলবার (২২ মার্চ) ইসলামাবাদে পার্লামেন্ট হাউজে এই সম্মেলন শুরু হয়।
এই বছর ‘একতা, ন্যায়বিচার ও উন্নতির জন্য সহযোগিতা গড়া’ প্রতিপাদ্যে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। দুই দিনের এই সম্মেলনে এক শ’র বেশি প্রস্তাব আলোচনার জন্য বিবেচিত হয়েছে।
সম্মেলনের শুরুতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি সম্মেলনে আসা ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের স্বাগত জানান।
তিনি বলেন, ‘ওআইসি বিশ্বের দুই শ’ কোটি মুসলমানের সম্মিলিত কণ্ঠস্বর। এটি মুসলিম জাতিসমূহের মধ্যে এবং মুসলিম বিশ্বের সাথে বিশ্ব সম্প্রদায়ের মধ্যে সংযোগ সেতু।’
সম্মেলনে ৫৭ সদস্যের সংগঠনটির ৪৬টি দেশের পররাষ্ট্রমন্ত্রী অংশ গ্রহণ করছেন। অপর দেশগুলোর প্রতিনিধি দল ওই দেশগুলোর পররাষ্ট্র বিষয়ক জ্যেষ্ঠ কর্মকর্তারা নেতৃত্ব দিচ্ছেন।
সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন অংশ নেননি। তবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল সম্মেলনে অংশ নিয়েছে।
সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভাষণ দেবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।
এদিকে পাকিস্তানে সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সম্মেলনে অংশ নিচ্ছেন। মুসলিম বিশ্বের সাথে সম্পর্ক বাড়াতে এই সম্মেলনে তিনি অংশ নিচ্ছেন বলে সোমবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে জানান।
সম্মেলনে ফিলিস্তিন ও ভারত শাসিত জম্মু-কাশ্মিরের পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে এবং এই ইস্যুতে পূর্ববর্তী সম্মেলনের প্রস্তাব বাস্তবায়নের বিষয়ে পর্যালোচনা করা হবে।
একইসাথে আফগানিস্তান, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া, সুদান ও সিরিয়ার পরিস্থিতির উন্নতি নিয়ে আলোচনা করা হবে সম্মেলনে। পাশাপাশি আফ্রিকা ও ইউরোপের মুসলমানদের সংশ্লিষ্ট বিষয়াবলী নিয়েও সম্মেলনে আলোচনা হবে।
সম্মেলনের শেষ দিনে পাকিস্তান দিবসের প্যারেডে পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত হবেন। দিনের শেষে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি ও ওআইসি সেক্রেটারি হুসাইন ইবরাহিম তাহা এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button