তাইওয়ানে বৈধতা পেল না সমকামী বিয়ে

তাইওয়ানে গণভোটে সমকামী বিয়ে প্রত্যাখ্যান করেছে ভোটাররা। ফলে দেশটিতে বৈধতা পেল না সমকামী বিয়ে। দেশটির সর্বোচ্চ আদালত ২০১৭ সালের মার্চে সমকামী বিয়ের পক্ষে রায় দিয়েছিল। কিন্তু গণভোটে তা বিপক্ষে অবস্থান নিয়েছে তাওয়ানের ভোটাররা।

২০১৭ সালের মে মাসে তাইওয়ানের সর্বোচ্চ আদালত সমলিঙ্গের বিয়ের বৈধতা দিয়েছিল। এশিয়ার মধ্যে প্রথম দেশ হিসেবে এই বৈধতা দেওয়া হয়েছিল। আদালত রায়ে জানিয়েছিল, এই রায় দুই বছরের মধ্যে বাস্তবায়ন করতে হবে। কিন্তু রক্ষণশীলদের বিরোধিতার মুখে সরকার খুব বেশি অগ্রগতি করতে পারেনি।

সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, দেশটির ৭৭ শতাংশ মানুষ নারী ও পুরুষের মধ্যে বিয়ের ধারণার পক্ষেই অবস্থান করছে। শনিবারের ভোটের ফলাফলও এই জরিপের সঙ্গে মিলে গেছে। অর্থাৎ দেশের অধিকাংশ মানুষই সমকামী বিয়ের বিপক্ষে। এই গণভোটের মাধ্যমে সমলিঙ্গের লোকজনকে আইনি সুরক্ষা দেয়া হতে পারে। তবে তারা বিয়ের অনুমতি পাবেন না বলেই ধারণা করা হচ্ছে।

রক্ষণশীল দলগুলো বলছে, তাইওয়ানের সিভিল কোড অনুযায়ী নারী এবং পুরুষের মধ্যে বিয়ের বিষয়টি অপরিবর্তিত থাকতে হবে। অপরদিকে, এলজিবিটি কর্মীরা সমলিঙ্গের বিয়ের অধিকার চাচ্ছিল।
শনিবার তাইওয়ানের স্থানীয় নির্বাচনও অনুষ্ঠিত হয়। এতে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) পরাজিত হয়। এর ফলে দলটির নেতার দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button