আর্থিক মন্দার প্রভাবে গত তিন বছরে ভয়াবহ কমেছে ব্রিটেনে শ্রম মজুরি

UKইউরোপ জুড়ে চলমান মন্দা সামলাতে ব্রিটিশ সরকারের গৃহীত পদক্ষেপে ব্রিটেনে পারিশ্রমিকের পরিমাণ ভয়াবহ পরিমাণ কমে গেছে। এমনকি তা নেমে এসেছে গ্রিস, পর্তুগাল ও নেদারল্যান্ডের কাতারে।
ব্রটিশ পার্লামেন্ট লাইব্রেরি সম্প্রতি এক জরিপে এ তথ্য প্রকাশ করে। এতে বলা হয়, ২০১০ সালের পর শ্রমিকদের বেতন ভাতা ৫.৫ শতাংশ কমে গেছে।
এ ঘটনার জন্য দেশটির বিরোধী দলীয় লেবার পার্টি প্রতিবাদ জানিয়ে বলেছে, ক্ষমতাসীন জোট সরকার তিন বছর আগে ব্যয় সঙ্কোচন নীতি গ্রহণের পর দেশটির জনগণের জীবনযাত্রার মান অনেক কমে গেছে। এমনকি আয় ও ব্যয়ের দিক থেকেও ইউরোপের দেশগুলোর নীচের তালিকায় নেমে এসেছে ব্রিটেন।
ব্রিটেনের ছায়া মন্ত্রীসভার অর্থমন্ত্রী ক্যাথি জ্যামেইসন বলেন, গত তিন বছর ধরে সাধারণ পরিবারের জন্য জীবন ধারণ ধীরে ধীরে কঠিন হয়ে উঠছে। জিনিসপত্রের দাম যেভাবে বাড়ছে, মানুষের উপার্জন সেভাবে কমছে। শ্রমজীবী মানুষদের অনেক বেশি কষ্ট করতে হচ্ছে।
শ্রমের দিক থেকে ইউরোপের সবচেয়ে খারাপ অর্থনীতির দেশে পরিণত হয়েছে ব্রিটেন। শুধু জার্মানি ও ফ্রান্সে দেখা গেছে মজুরি বাড়াতে।
ব্রিটেনের অবস্থা এতোটাই মারাত্মক যে, লন্ডন স্কুল অব ইকনোমিকের অধ্যাপক জন ভ্যান রেনিন একে ‘হতভম্ব’ পরিস্থিতি বলে মন্তব্য করেছেন।
জরিপে বলা হয়, জোট সরকারের পাঁচ বছর শাসনের শেষে ২০১৫ সালে দেশটির শ্রমিকরা অন্তত ৬৬৬০ পাউন্ড করে ক্ষতির মুখে পড়বে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button