গুজব যেভাবে খবর হয়, প্রসঙ্গ ‘বিশ্ব ইজতেমা স্থগিত’

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি: স্বরাষ্ট্র মন্ত্রণালয়

বিশ্ব ইজতেমা স্থগিত করা হয়নি বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আজ শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়। বিশ্ব ইজতেমা হচ্ছে না-বিভিন্ন ধরণের সংবাদমাধ্যমে এমন খবর প্রকাশের পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার আসন্ন বিশ্ব ইজতেমার সার্বিক নিরাপত্তা প্রদান এবং তাবলীগ জমাতের বিবাদমান দু’পক্ষের মধ্যে সমঝোতার লক্ষ্যে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায়, তাবলীগ জমাতের কেন্দ্রীয় শুরা সদস্য দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভির বিষয়ে দু’পক্ষের মধ্যে সমঝোতার জন্য ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ভারতের দেওবন্দে যাওয়ার সিদ্ধান্ত হয়। প্রতিনিধি দল ভারতের দেওবন্দ থেকে এসে উভয় পক্ষের সমঝোতার মাধ্যমে এবং বাংলাদেশ নির্বাচন কমিশনের পরামর্শে ১১তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সময়ের সঙ্গে সমন্বয় করে বিশ্ব ইজতেমার একটি তারিখ নির্ধারণ করারও সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, গতকাল বৃহষ্পতিবার ‘বিশ্ব ইজতেমা স্থগিত’ শিরোনামে দেশ-বিদেশের প্রতিষ্ঠিত নিউজ এজেন্সি, টিভি চ্যানেল, নিউজ পোর্টালগুলো বেশ গুরুত্ব সহকারে এই খবর প্রকাশ করে। সবাই গণহারে একই নিউজ কপি করেছে, অথচ কেউ একটা বার পড়ে দেখছে না কি কথা বলা আছে নিউজে। হেডলাইনে যা দিয়েছে, সেটা সমর্থন করার মত একটা শব্দও নিউজের ভিতর নেই। গুজবকে কীভাবে খবর বানাতে হয়, তার একটা প্রকৃষ্ট নমুনা হতে পারে গতকালের ইজতেমা স্থগিতের নিউজটি। আমাদের নিউজ পোর্টাল ‘দা সানরাইজ টুডে’ গতকালের ইজতেমা স্থগিতের নিউজ’র সত্যতা নির্ভরযোগ্য সূত্র থেকে যাচাই বাছাই করতে না পেরে এই নিউজ প্রকাশ থেকে বিরত থাকে।

গতকালের মূল খবরটা কি ছিল? একটু পড়ে দেখুন। “বৈঠকে উপস্থিত অপর একটি সূত্র জানিয়েছেন, আসন্ন জাতীয় নির্বাচনের কথা বিবেচনা করে ইজতেমার তারিখ চূড়ান্ত না করার আহবান জানিয়েছেন মন্ত্রী মহোদয়। তিনি বলেছেন, নির্বাচন যথা সময়ে হলে ইজতেমা করা যাবে। না হলে হয়তো ইজতেমা পেছানো লাগতে পারে। নির্বাচনের তারিখ বিষয়ে সিদ্ধান্ত নেবেন নির্বাচন কমিশন তাই ইজতেমার তারিখ চূড়ান্ত বলে ঘোষণা না করাই ভালো।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close