ব্রেক্সিট নিয়ে দ্বিতীয় গণভোটের দাবি জোরালো হচ্ছে

দ্বিতীয়বার গণভোট করার পর্যাপ্ত সময় কি আসলেই আছে?

ব্রেক্সিট নিয়ে ব্রিটেনে দ্বিতীয় গণভোটের দাবি জোরালো হচ্ছে। বিরোধী দল লেবার পার্টির বার্ষিক সম্মেলনে একটি প্রস্তাব পাস হয়েছে। ওই প্রস্তাবে বলা হয়েছে, প্রধানমন্ত্রী থেরেসা মে যদি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি করতে ব্যর্থ হন তাহলে আরেকটি গণভোটের আয়োজন করা যায়।

লেবার পার্টির ব্রেক্সিট বিষয়ক মুখপাত্র কেইন স্টারমার প্রস্তাবটি তুললে সবাই এর প্রশংসা করেন। প্রধানমন্ত্রী থেরেসা মে’র দল কনজারবেটিভ এর মতো ব্রেক্সিট নিয়ে লেবার পার্টিতেও বিভক্ত রয়েছে। যদিও ২০১৬ সালের গণভোটে অনেকেই ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে ভোট দিয়েছেন। কিন্তু তারা এখন সাধারণ নির্বাচনে আসন হারানোর আশংকা করছেন।

এদিকে আগামী অক্টোবর মাসেই ইউরোপিয়ান কাউন্সিলের সভা। সেখানে যদি চূড়ান্ত ব্রেক্সিট পরিকল্পনা উপস্থাপন করা না যায় তাহলে এ বিষয়ে আগামী নভেম্বরে বিশেষ বৈঠক ডাকাটাও সম্ভব হবে না। সেক্ষেত্রে আগামী ২৯ মার্চের মধ্যে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার যে সিদ্ধান্ত থেরেসা মে নিয়েছেন তা বাস্তবায়নে চুক্তি ছাড়াই ব্রেক্সিট কার্যকর করতে হবে, যা ‘নো ডিল-ব্রেক্সিট’ নামে আখ্যায়িত হচ্ছে।

যুক্তরাজ্য আগামী বছরের মার্চ মাসে ইইউ ত্যাগ করতে যাচ্ছে। কয়েক মাস আলোচনার পর দেশটির প্রধান দলগুলোর মধ্যে ব্যাপক বিভেদ দেখা দিয়েছে। কনজারভেটিভরা নিজেদের মধ্যে যুদ্ধ শুরু করে দিয়েছেন আর কীভাবে ইইউ ছাড়া হবে তা নিয়ে লেবার পার্টিও দ্বিধান্বিত হয়ে আছে। তবে দুই দলের অনেকেই প্রশ্ন তুলেছেন, দ্বিতীয়বার গণভোট করার পর্যাপ্ত সময় কি আসলেই আছে?

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button