ইউক্রেন সংকট সমাধানে ঐকমত্যে পুতিন-ক্যামেরন

Cameronইউক্রেন সংকটের সমাধান করার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বুধবার এক ফোনালাপে তারা এ বিষয়ে ঐকমত্যে পৌঁছান বলে ক্রেমলিনের এক বিবৃতিতে জানানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়া এবং ব্রিটেনের নেতৃবৃন্দ মনে করেন, মারাত্মক রাজনৈতিক বিরোধ কেবলমাত্র শান্তিপূর্ণভাবে নিরসন করা যেতে পারে। দুই নেতা বিভিন্ন পর্যায়ে দ্বিপক্ষীয় বিনিময়ে সম্মত হয়েছেন।
অবশ্য রুশ প্রেসিডেন্ট শর্তহীনভাবে ও দ্রুততম সময়ের মধ্যে ইউক্রেন সরকারের পক্ষ থেকে জেনেভা চুক্তি বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন। ইউক্রেন সংকট সমাধানে গত ১৭ এপ্রিল রাশিয়া, আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন ও ইউক্রেনের শীর্ষস্থানীয় কূটনীতিকদের মধ্যে চতুর্পক্ষীয় বৈঠকে ‘জেনেভা স্টেটমেন্ট অব এপ্রিল ১৭’ নামে একটি চুক্তি হয়েছিল।
চুক্তি অনুযায়ী ইউক্রেনে তৎপর সব অবৈধ অস্ত্রধারীকে নিরস্ত্র হতে হবে এবং দখল হয়ে যাওয়া সব ভবন বৈধ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে হবে। ইউক্রেনের দখল হয়ে যাওয়া সব শহরের সড়ক, স্কয়ার ও অন্যান্য জায়গাকে মুক্ত করে দিতে হবে। হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তি ছাড়া অন্য সব বিক্ষোভকারীর প্রতি সাধারণ ক্ষমা ঘোষণা করা হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button