নির্বাচনের ইশতেহার ঘোষণা করলেন শেখ হাসিনা

Hasinaএকতরফা দশম জাতীয় সংসদ নির্বাচনে দলীয় ইশতেহার ঘোষণা করেছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার বিকাল সাড়ে ৩টায় রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে দশম সংসদ নির্বাচনের দলীয় ইশতেহার ঘোষণাকালে তিনি  বলেন, দারিদ্র মুক্ত সমৃদ্ধ দেশ গড়ে তোলাই আওয়ামী লীগের লক্ষ্য।  ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করা হবে। দীর্ঘ মেয়াদী পরিকল্পনার মাধ্যমে ২০৫০ সালের মধ্যে বাংলাদেশকে বিশ্বের উন্নত দেশগুলোর সমপর্যায়ে নিয়ে আসা হবে বলে উল্লেখ করেন শেখ হাসিনা।
ইশতিহারে আওয়ামী লীগ বলেন, সভানেত্রী জেন্ডার সমতা, জলবায়ু পরিবর্তন, রুপকল্প ২০২১ এর মাধ্যমে দেশের মাথা পিছুর আয় ১৫০০ ডলারে উন্নীতকরণ করা হবে। দুর্নীতি প্রতিরোধে দুর্নীতি দমন কমিশনকে আরো শক্তিশালী করা হবে।
শেখ হাসিনা বলেন, সব কাজের চূড়ান্ত লক্ষ্য মুক্তিযুদ্ধের চেতনায় একটি শান্তিপূর্ণ ও অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র গড়ে তোলা। যুদ্ধাপরাধীদের বিচারসহ সব ক্ষেত্রে ন্যায়বিচার নিশ্চিত করা হবে বলে। মূল লক্ষ্য গণতন্ত্রকে সমুন্নত রাখা। সেই সঙ্গে প্রয়োজনমতো নির্বাচনী ব্যবস্থার সংস্কার অব্যাহত থাকবে ও ক্ষমতা বিকেন্দ্রীকরণ করা হবে।
তিনি বলেন, আবার ক্ষমতায় গেলে সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ নির্মুল করা হবে। যারা যুদ্ধাপরাধের বিচার বানচালে দেশে সন্ত্রাসী কর্মকান্ড করবে তাদেরকেও বিচারের সম্মুখীন করা হবে।
আগামী পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় যমুনা ও দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণকাজ শুরু, ফোর-জি চালু, দুর্নীতি দমন কমিশনের ক্ষমতা-দক্ষতা বাড়িয়ে এর কার্যকারিতা বাড়ানো, নির্বাচন ব্যবস্থার সংস্কার অব্যাহত রাখা, ক্ষমতার বিকেন্দ্রীকরণসহ আইনশৃঙ্খলা বাহিনীকে দলীয় প্রভাবমুক্ত রাখারও প্রতিশ্রুতি রয়েছে ক্ষমতাসীন দলের ঘোষিত ইশতেহারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button