সাউথ শিল্ডে বাংলাদেশী ব্যবসায়ীকে গুলি করে হত্যা

Tipuনিউক্যাসলের সান্ডারল্যান্ডে ৩২ বছর বয়সী এক বৃটিশ বাংলাদেশী ব্যবসায়ীকে গুলি করে হত্যা করা হয়েছে। মঙ্গলবার রাত আনুমানিক ১০টার দিকে সাউথ শিল্ডের মার্সডেন এলাকার লেইক এভিনিউতে তার ব্যবসা প্রতিষ্ঠান হ্যার্বস এন্ড স্পাইস কিচেন টেইকওয়ের বাইরে এ ঘটনা ঘটে। দুজন অপরিচিত লোক মোটর সাইকেলে এসে তাকে গুলিবিদ্ধ করে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। ঘটনার সময় টিপু সুলতানের বাবাও সেখানে উপস্থিত ছিলেন বলে স্থানীয় সংবাদ মাধ্যমে উল্লেখ করা হয়েছে। নিহত টিপুর বাবা আমিন মিয়া। বয়স ৬০ বছর। দুর্বৃত্তরা অস্ত্র উচিয়ে তাকে ভয় প্রদর্শন করলে তিনি টেইকওয়ের দরোজা বন্ধ করে দেন। দরোজা বন্ধ থাকা অবস্থায় বাইরে অবস্থানরত টিপু সুলতানকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা পালিয়ে যায়। নিহত টিপু সুলতানের স্ত্রীর নাম নাসরিন। বয়স ২৭ বছর। তাদের ৭ বছর বয়সের এক ছেলে ও দুই বছর বয়সের এক কন্যা সন্তান রয়েছে। এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহে পুলিশ দুই মোটর সাইকেল আরোহিকে খুঁজছে। এ ব্যাপারে কোনো তথ্য জানা থাকলে ১০১ কল করে অবহিত করতে আহ্বান করেছে পুলিশ।
ব্রিটেনের একেবারে নর্থ ইষ্টের ছোট্র ছিম ছাম শহর সাউথ শীল্ডস- যা নিউক্যাসল আপন টাইন ও সান্ডারল্যান্ডের মাঝামাঝি জায়গায় অবস্থিত। সাগর পাড়ের শহরে আজকাল বাঙালি পরিবার পরিজন নিয়ে বসবাস করছেন বেশ স্বচ্ছন্দে। করছেন নানা ব্যবসা বাণিজ্য। সাউথ শীল্ডসের ওসেন রোডকে বলা হয়, কারী রাজ্য- লন্ডনের ব্রিকলেনের  পরেই দ্বিতীয় বাঙালি কারি সাম্রাজ্য হিসেবে সকলের কাছে ব্যাপক পরিচিতি রয়েছে। এই সাউথশীল্ডসে যাওয়ার পথে শহরের একটু দূরে নিরিবিলি এক উপ-শহর গ্রাম্য পরিবেশে রয়েছে, তার নাম মারসডেন। এই মারসডেনের মধ্যে  একটি জায়গা রয়েছে যা লেক সাইড হিসেবে খ্যাত। জনসংখ্যা অত্যন্ত সীমিত। তবে এখানকার মানুষের মধ্যে শিক্ষার হার অত্যন্ত নিচের দিকে, মানুষের আয় নিম্ন পর্যায়ের। অধিকাংশ পরিবারই গরীব। এই মারসডেনের লেইক সাইড এলাকায় বাঙালি পিতা আমিন আলীর সাথে ছেলে টিপু সুলতান খুলেন টেক ওয়ে ব্যবসা। এই টেকওয়েতে এক সাথে বাবা, ছেলে, ছোট ভাই, বোনের জামাই, চাচা, ও আন্যন্য আত্মীয় মিলে কাজ করতেন দীর্ঘ দিন ধরে। আমীন আলী পরিবার পরিজন সহ থাকেন সান্ডারল্যান্ডে। সাউথশীল্ডস থেকে সান্ডারল্যান্ডের দূরত্ব গাড়িতে প্রায় ২২ থেকে ৩২ মিনিটের মতো লাগে, বাসে লাগে ৪৫ থেকে ৫৭ মিনিট। আর সেন্ট্রাল লন্ডন থেকে গাড়ীতে যেতে লাগে প্রায় ৫ ঘন্টা, ট্রেনে ৩ ঘন্টা ৩০ মিনিট, আর বাসে ৭ ঘন্টা সময় লাগে। সেখানে (সাউথ শীল্ডসে) বিখ্যাত মেরিন একাডেমি রয়েছে, যা ফরেন ছাত্র ছাত্রীদের আকৃষ্ট করে প্রচুর পরিমাণে ।
প্রতিদিন আমীন আলী ও টিপু সুলতান সহ পরিবারের সকলে মিলে লেক সাইডে হার্বস এন্ড স্পাইস নামক নিজেদের টেকওয়েতে গিয়ে কাজ করেন রাত ১২টা অবধি। দীর্ঘদিন ধরে তারা এভাবেই কাজ করছিলেন। কোন অসুবিধা  হয়নি। ছোট খাটো এলাকার বখাটে ছাড়া তেমন কোন উৎপাত কখনো হয়নি। মাঝে মধ্যে ঐ এলাকার স্থানীয় ইয়ং কিছু সন্ত্রাসী ফ্রি খাওয়ার চেস্টা ছাড়া আর কোন ঝামেলা ছিলোনা বললেই চলে।
গত মঙ্গলবার টিপু সুলতান এবং তার বাবা আমীন আলী সহ অন্যরা যথারীতি কাজের জন্য লেক সাইডে হার্বস এন্ড স্পাইসে গিয়েছিলেন। প্রতিদিনের মতো টেকওয়েতে কাজও করছিলেন। বাবা কিচেনে অন্যদের সাথে শেফের কাজ করছিলেন, সাথে টিপুও। ৩২ বছর বয়সী সদা হাস্যোজ্জ্বল টিপু দুই সন্তানের জনক। বাবার সাথে কিচেন এবং ফ্রন্ট ডেস্ক দুটোই সামাল দিতেন প্রয়োজনে। রাত আনুমানিক ৯টার কিছু বেশী হবে, এমন সময় টেকওয়ে উইক ডে তে খুব একটা ব্যস্ত থাকেনা। হঠাত করে মোটর সাইকেলে দুই আরোহী এসে থামেন টেকওয়ের সামনে। পেছনের দরজা দিয়ে তারা ভিতরে ঢোকেন। ভেতর থেকে দরজা আটকানো না থাকায় আগন্তক দুইজন ঢুকেই গুলি করে।  তারা পিস্তল বের করে খুব কাছে থেকে টিপুকে লক্ষ্য করে গুলি ছুড়ে খুব দ্রুত এলাকা ছেড়ে চলে যায়।
পুলিশ জানিয়েছে ৯.৫৮ মিনিটের দিকে তারা এই হার্বস এন্ড স্পাইস থেকে টেলিফোন কল পেয়ে সেখানে গিয়ে এই টিপুকে গুলিবিদ্ধ পান। তাকে হাসপাতালে নেয়া হলেও সে মৃত্যু বরণ করে। ঘটনাস্থল থেকে পুলিশ কাউকে বা কোন আগ্নেয়াস্র কিংবা ধারালো কোন কিছু পায়নি যাতে টিপু জখম বা আঘাত প্রাপ্ত হয়েছে বলে সন্দেহ করা হতে পারে। পুলিশ নিশ্চিত হয়েছে টিপুকে খুব কাছে থেকে গুলি করে দুর্বৃতরা পালিয়ে গিয়েছে। বাবা আমীন আলী মোটর সাইকেল আরোহীদের কথা পুলিশকে জানিয়েছেন।
সান্ডারল্যান্ডে টিপুর স্কুল সহপাঠী এবং আত্মীয়-স্বজন সকলেই টিপুর কোন শত্রু আছে বলে মনে করতে পারছেননা।
২৭ বছর বয়সী টিপুর বোন জুবিলী বেগম যিনি সান্ডারল্যান্ডে থাকেন তিনি বলেছেন, তার পিতা আমীন আলী মঙ্গলবার রাতে ফোন করে বলেন টিপু গুলিবিদ্ধ, কিচেনের দরজা খোলা থাকায় দুর্বৃত্তরা এসে গুলি করে পালিয়েছে।  তিনি বলেন, আমার পিতা ঐ সময় তাদের দুজনের একজনকে ধরে ফেলেছিলেন কিন্তু তাদের হাতে পিস্তল, ঐ সময় তারা টিপুকে দেখিয়ে তার ঘাড়ে ও মাথায় গুলি করে চলে যায়।
টিপুর  স্ত্রী জুলি নাসরীন (২৭) ছাড়াও তাদের দুজন সন্তান রয়েছেন। ছেলের বয়স সাত বছর  নাম ইলিয়াস আর মেয়ের বয়স দুই বছর   নাম আয়েশা।
আমীন আলীর বয়স ৬০। তিনি বিগত ২০ বছর ধরে এই ব্যবসা পরিচালনা করে আসছিলেন। এটি তাদের পারিবারিক ব্যবসা।
পুলিশ বর্তমানে মার্ডার হিসেবে ইনভেস্টিগেশন শুরু করেছে। ঘটনাস্থলের সিসিটিভি সহ সব কিছু পরীক্ষা করে দেখছে। তবে এখন পর্যন্ত কাউকে এরেস্ট করতে পারেনি।
পুলিশ সুপার সাল পালসলোস বলেছেন, এটা একটা প্ল্যানড মার্ডার। প্রেস কনফারেন্সে পুলিশ সুপার বলেছেন তারা মোটর বাইক ও দুই আরোহীকে খুজছেন। এব্যাপারে এখনো কিছু বলা যাবেনা বলে জানিয়েছেন, কারণ তদন্ত এখনো প্রাথমিক পর্যায়ে আছে।
পুলিশ সুপার আরো বলেছেন, তারা মার্ডারের যাবতীয় তথ্য উদঘাটন এবং কেন এই হত্যাকান্ড তা জানার চেস্টা করছেন। তবে পুলিশ নিশ্চিত টিপু সুলতানকে  টেকওয়ের খুব কাছে থেকে গুলি করে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। হয়াকান্ডের পর থেকে পুলিশ লেক সাইড এলাকায় অতিরিক্ত পুলিশী টহল বাড়িয়েছে।
একজন প্রবাসী বাঙালি যিনি সাউথ শীল্ডসে থাকেন দীর্ঘদিন ধরে, তিনি বলেন, সাউথ শীল্ডস, মারসডেন, লেক সাইড এই সব সহ অন্যান্য এলাকায় রেসিস্ট এবং রেসিজম মাত্রাতিরক্ত এবং সেটা প্রতিনিয়ত সেখানকার বাঙালিরা ফেস করছেন। এখানে অনেক সন্ত্রাসীগোষ্ঠী অভয়ারন্য বলা যায়।
সান্ডারল্যান্ড এবং নিউক্যাসল কমিউনিটি সেন্টারে যোগাযোগ করে কাউকে মন্তব্যের জন্য পাওয়া যায়নি। পরিবার এবং অন্যান্যের মধ্যে এক অজানা আতঙ্ক বিরাজ করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button