এম সাইফুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে লন্ডনে শোক সভা

Saifur Rahmanসাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমান- এর শোক সভায় বক্তারা  নামফলক মুছে ফেললেও জনগনের হৃদয় থেকে তাকে মুছা যাবে না  বিশ্ববরেণ্য অর্থনীতিবীদ, সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমান এর চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নাগরিক শোক সভা গত ১৫ সেপ্টেম্বর সেন্ট্রাল লন্ডনের ক্যামডেনের ইন্ডিয়ান ওয়াই এম সি এর অডিটরিয়েম হলে অনুষ্ঠিত হয়।
এম সাইফুর স্মৃতি সংসদ যুক্তরাজ্যের উদ্যোগে আয়োজিত শোক সভায় বক্তারা বলেন, রাজনীতি, অর্থনীতি, উন্নয়ন এবং অগ্রযাত্রার ইতিহাসে এম সাইফুর রহমান ছিলেন বাংলাদেশের মাটি ও মানুষের অহংকার। তিনি দেশকে এগিয়ে নেয়ার কথা ভাবতেন। ভাবতেন বাংলাদেশ কি ভাবে বিশ্বের বুকে স্বসম্মানে মাথা উচু করে দাঁড়াতে পারবে।
বক্তারা বলেন, বিশ্ব অর্থনীতির দু:সময়ে  এম সাইফুর রহমান বাংলাদেশকে ইমেইজিং টাইগার হিসেবে পরিচয় করিয়ে দিয়েছেন। বক্তারা এমসাইফুর রহমানকে সিলেটের কৃতি সন্তান হিসেবে উল্লেখ করে বলেন, তিনি তার কর্মের মাধ্যমে সিলেটবাসী হৃদয়ে চির অমৗান হয়ে থাকবেন।
সিলেটের উন্নয়ন আর এম সাইফুর রহমান একই সূত্রে গাঁথা উল্লেখ করে বক্তারা আরো বলেন, যারা উন্নয়ন না করে সাইফুর রহমানের নাম ফলক মুছে ফেলে ইতিহাস তাদের  ক্ষমা করবে না। বক্তারা বলেন, এম সাইফুর রহমানের নামফলক মুছে ফেললেও জনগনের হৃদয় থেকে তাকে মুছা যাবে না।
বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ও রাজনীতিবীদ এম সাইফুর রহমান স্মৃতি সংসদের সভাপতি মিয়া মনিরুল আলম এর সভাপতিত্বে ও সহ সভাপতি আব্দুল হানান  তরফদার, সাধারন সম্পাদক শামীম আহমদ ও সহ সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহিদের যৌথ পরিচালনায় শোক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিস্ট শিক্ষাবিদ ড. হাসনাত এম হুসেইন এমবিই।  অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি মেয়র কাউন্সিলার ওহিদ আহমদ, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, যুক্তরাজ্য বিএনপির সভাপতি শাইস্তা চৌধুরী কুদ্দুস, বিশিষ্ট সাংবাদিক এক্সেলসিয়র সিলেটের ম্যানেজিং ডাইরেক্টর সাঈদ চৌধুরী, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার এন্ড কমার্স এর ভাইস চেয়ারম্যান সাইদুর রহমান রেনু, ড্রামন্ড স্ট্রিট শাহজালাল মসজিদের চেয়ারম্যান মো: কালাম মিয়া।  জয়নাল উদ্দিনের তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া শোক সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব প্রগ্রেসিভ কমিউনিটির চেয়ারম্যান আহমদ আলী, সিলেট জেলা যুবদল সভাপতি এমদাদ হোসেন টিপু, সানরাইজ টুডেম্বর সম্পাদক সাংবাদিক এনাম চৌধুরী, জামাল আহমদ, আব্দুল হান্নান, প্রভাষক আখলাক আহমদ, কাজী শহিদ, এডভোকেট সাইফুল ইসলাম মোল্লা ও কয়সর আহমদ টাইগার, কাজী শহিদ প্রমূখ।
সংগঠনের সহ সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহিদ এ স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া শোক সভায়  অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার নাজির আহমদ, বিশিষ্ট চিক্সিক ডাক্তার মাহমুদুর রহমান, সিলেট কল্যাণ সংস্থার সভাপতি এহসানুল হক তাহের, মানাবাধিকার সংগঠন মনোয়ার বদরুদ্দোজা,  সাংবাদিক তানজির আহমদ রাসেল ও এম এ কাইয়ুম,  এম সাইফুর রহমান স্মৃতি সংসদের সহ সভাপতি মুজিবুর রহমান মুজিব, সহ সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, রফিকুল ইসলাম, আলতাব হোসেন, হাজী মাহমুদুর রহমান, সাহনুর আলী, রুহুল ইসলাম, আতাউর রহমান কুটি, সোলেমান আলী, আব্দুল বারী, মোহাম্মদ বাবুল আকতার, আব্দুল হামিদ চৌধুরী, সরওয়ার ইসমাইল মুতাচ্চিছর, শাহিন চৌধুরী, এনামুল ইসলাম, নাজমুল চৌধুরী, মানিক মিয়া, মো: আবুল কাশেম, বক্স মোহাম্মদ রাশেদ আহমদ, গিয়াস আহমদ, মোবাশ্বের আহমদ, শাহিন চৌধুরী, দেলোয়ার হোসেন, আব্দুর রউফ, দুলু চৌধুরী, কমরু মিয়া, মহিত মিয়া, জামাল মিয়া, কাজী শহিদ, আজাদ আলী, গৌউছ খান, ফয়জুল হক, সজ্জাদ হাবিব, আউয়াল আহমদ, হাজী আব্দুস সালাম,  জুবেল আহমদ, কামাল হোসেন, মিজানুর রহামন, হোসাইন আহমদ, শামিম মিয়া, হাজী আব্দুল মুসাবিধ্বর, আব্দুল মুখাদ্দুস, শাহ আলম, আজিজুর রহমান, মুজাহিদ আহমদ, শহিদুল হক চৌধুরী লিটন, শাহ রিয়া খান, বখতিয়ার আহমদ, শিহাব আহমদ, ইসরার মিয়া, শাহবাজ আহমদ, শিপু মিয়া, নজমুল হক চৌধুরী, ফারুক আহমদ ও এনামুল ইসলাম এনাম, নাবিল ই রহমান, বিএনপি  নেতাআব্দুল করিম, হাবিবুর রহমান ময়না, মিসবাহুজ্জামান সোহেল, জাকির কাবেরী, মুনিম আহমদ, মাহমুদ আলী, নুরুল আলম, আব্দুল মুনিম, সাজ্জাদুর রহমান, শাবলুর রহমান, এনামুল ইসলাম এনাম, রিজান আহমদ, মুকিত মিয়া, মাহমুদ মিয়া, শহিদুল হক চৌধুরী লিটন, যুবদল নেতা আব্দুল বাসিত বাদশা,  মঞ্জুর আশরাফ খান, টিপু আহমদ, এনামুল হক লিটন, ওয়াসিম উদ্দিন মাহমুদ, রাসেল আলী, জিয়াউল ইসলাম জিয়া, আব্দুস শহিদ, সুমন তালুকদার, কবির মিয়া, জাকির হোসেন,সোয়ালেহীন করিম চৌধুরী, মো: খিজির, সওকত হোসেন, সাখাওয়াত হোসেন, শেখ দেলোয়ার, নুর আলী, আকিক মিয়া, নুরুল আলী রিপন, আলকু মিয়া, নুরুল আমিন, মতাছির আলী, সরফু আহমদ, তানজির চৌধুরী শিমুল, কামাল হোসেন, মিজান বক্স, দুলু চৌধুরী, হেলাল আহমদ প্রমূখ।
প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট শিক্ষাবিদ ড. হাসনাত বলেন, সাইফুর রহমান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে যে অবদান রেখেছেন সেটা শুধু বাংলাদেশের উন্নয়ন এবং অগ্রযাত্রার প্রতি কাজে লাগেনি বরং সমগ্র বিশ্ববাসির কাছে তিনি মডেল হিসেবে নিজেকে পরিচিত করে তুলেছিলেন। তিনি অর্থনীতিকে এমন ভাবে বিশ্ববাসির কাছে উপস্থাপন করেছিলেন যেটা ছিলো বিজ্ঞান সম্মত। ড. হাসনাত বলেন তিনি যদি আরো কিছুটা সময় পেতেন তবে নি:সন্দেহে বাংলাদেশকে এমন একটা পর্যায়ে নিয়ে যেতে পারতেন যেটা দক্ষিণপূর্ব এশিয়ার জন্য উন্নয়নের মডেল হয়ে যেতো। তিনি নতুন প্রজন্মের কাছে সাইফুর রহমানকে তুলে ধরতে সবাইকে একসাথে কাজ করার আহবান জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button