পরমাণু সহযোগিতা চুক্তি সই করল সৌদি আরব ও রাশিয়া

SaudiRussiaরাশিয়া ও সৌদি আরব পরমাণু সহযোগিতা বিষয়ক একটি চুক্তি সই করেছে। রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত পরমাণু কর্পোরেশন-রোসাতমের প্রধান সের্গেই কিরিয়েঙ্কো এবং সৌদি আরবের কিং আব্দুল্লাহ সিটির পরমাণু জ্বালানী বিভাগের প্রধান কর্মকর্তা হাশিম আব্দুল্লাহ ইয়ামানি এই অপ্রত্যাশিত চুক্তি সই করেন।
রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা জানিয়েছে, সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের অবকাশে এই চুক্তি স্বাক্ষরিত হয়।
এ সম্পর্কে রোসাতম এক বিবৃতিতে জানিয়েছে, এ চুক্তির মাধ্যমে ইতিহাসে প্রথমবারের মতো পরমাণু ক্ষেত্রে সৌদি আরব ও রাশিয়ার মধ্যে আইনসম্মত সহযোগিতার ক্ষেত্র তৈরি হয়েছে। বিবৃতিতে বলা হয়, শান্তিপূর্ণ কাজে পরমাণু শক্তি ব্যবহারের ক্ষেত্রে সহযোগিতার এ ক্ষেত্র তৈরির লক্ষ্যে দু’দেশের মধ্যে একটি সমন্বয় কমিটি গঠন করা হবে।
গতকালই রাশিয়ার প্রেসিডেন্ট ভাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন সৌদি প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মাদ বিন সালমান। ওই বৈঠকের পরপরই এ চুক্তি স্বাক্ষরিত হয়।
রাশিয়ার ইংরেজি নিউজ চ্যানেল রাশা টুডে জানিয়েছে, সৌদি আরবে এখনো কোনো বাণিজ্যিক পরমাণু স্থাপনা না থাকলেও পরমাণু জ্বালানি উন্নয়নের জন্য বড় ধরনের পরিকল্পনা হাতে নিয়েছে।
সেন্ট পিটার্সবার্গে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাতে তাকে রাজা সালমানের পক্ষ থেকে সৌদি আরব সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী মুহাম্মাদ বিন সালমান। এ সময় প্রেসিডেন্ট পুতিনও রাজা আব্দুল্লাহকে রাশিয়া সফরের পাল্টা আমন্ত্রণ জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button