লন্ডনে প্রেসিডেন্ট ট্রাম্প

trumpচার দিনের সফরে যুক্তরাজ্যে এসেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রাসেলসে ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগদান শেষে প্রেসিডেন্টের দায়িত্ব নেবার পর প্রথমবারের মতো যুক্তরাজ্যে এলেন তিনি।
লন্ডনের স্ট্যান্ডস্টেড এয়ারপোর্টের বিশেষায়িত বিমান ঘাঁটি হ্যারডস এভিয়েশনে আজ বৃহস্পতিবার দুপুর ১.৫০ মিনিটে প্রেসিডেন্ট ট্রাম্পকে বহনকারি এয়ারফোর্স ওয়ান বিমানটি অবতরন করে।
বিমানবন্দরে পৌঁছালে সেখানে ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়াকে স্বাগত জানান যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য মন্ত্রী লিয়াম ফক্স ও লন্ডনে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত উডি জনসন। সংক্ষিপ্ত অভ্যর্থনা পর্ব শেষে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের নির্ধারিত হেলিকপ্টার-মেরিন ওয়ান-এ চড়ে উপস্থিত হন সেন্ট্রাল লন্ডনের উইনফিল্ড হাউসে, যেটা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সরকারি বাসভবন। লন্ডন সফরে উইনফিল্ডে হাউসেই রাত্রি যাপন করবেন তিনি। এদিকে ট্রাম্পের সফরকে ঘিরে বিক্ষোভের প্রস্তুতি নিয়েছে ট্রাম্প প্রশাসন বিরোধী আর সমালোচকরা। বিষয়টিতে যুক্তরাষ্ট্র নাগরিদকের সতর্ক থাকার জন্যও ইতিমধ্যে পরামর্শ দেয়া হয়েছে দূতাবাসের পক্ষ থেকে।
সফরকালে যুক্তরাষ্ট্রের ১২ তম প্রেসিডেন্ট হিসেবে বৃটেনের রানীর সাথে সৌজন্য সাক্ষাত এবং প্রধানমন্ত্রীর থেরেসা মে’র সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ২০১৬ সালে দায়িত্ব নেবার পর এটাই তাঁর প্রথম যুক্তরাজ্য সফর। এ সফরকে কেন্দ্র করে শুরু থেকেই বির্তক ছিলো, কেউ ট্রাম্পকে সফরে আসতে দেবার পক্ষে আর কেউ বিপক্ষে যার রেশ দেখা গেছে যুক্তরাজ্যের পার্লামেন্টেই। বৃহস্পতিবার অক্সফোর্ড শায়ারের ব্লেইনহেম প্রাসাদে ডিনারে যোগ দিবেন ট্রাম্প-দম্পতি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close