গাজায় আবারও মসজিদ বিশ্ববিদ্যালয়ে হামলা

Gaza Uniগাজায় ইসরাইলি বর্বরতা যেন থামছেই না। বরং এর ক্ষেত্র দিনে দিনে আরও বিস্তৃত হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানও বাদ যাচ্ছে না এ হামলার হাত থেকে। শনিবার রাফায় ইসলামিক বিশ্ববিদ্যালয়ে হামলা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। তবে কেন এ হামলা চালানো হয়েছে সে ব্যাপারে পরিষ্কার করে কিছু বলা হয়নি। এদিন তাদের হামলার হাত থেকে মসজিদও বাদ যায়নি। হামলার ২৬তম দিনে শনিবার ১১৪ জন নিহত ও তিন শতাধিক মানুষ আহত হয়েছেন। এদের মধ্যে ৫৭ জনকে মধ্যরাতে হত্যা করা হয়েছে। এনিয়ে মোট ১ হাজার ৬৫৪ জন ফিলিস্থিনি নিহত ও ৯ হাজার মানুষ আহত হয়েছেন। এদিকে, সেনাসদস্য হাদার গোল্ডিনকে আটকের জন্য ইসরাইলের অভিযোগ হামাস অস্বীকার করেছে। তবে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইসরাইলকে সমর্থন করে এর নিন্দা জানিয়েছেন।
শনিবার সকালে ইসরাইলি সেনাবাহিনীর হামলায় রাফার ইসলামিক বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি ভবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। কেন এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে হামলার লক্ষ্যবস্তু করা হল তা পরিষ্কার নয়। নিখোঁজ ইসরায়েলি সেনার তল্লাশিতে ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণে অবস্থিত রাফা শহরে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। শুক্রবার ৭২ ঘণ্টার অস্ত্রবিরতি ভেঙে সংঘাতের সময় ওই সেনাকে হামাস ধরে নিয়ে গেছে অভিযোগ করে এই হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। শনিবার ইসরাইলি সেনাবাহিনী হামলা আরও তীব্র করেছে। ওই এলাকা থেকেই হাদার গোল্ডিন নিখোঁজ হয়েছেন বলে ধারণা করছে ইসরাইলি বাহিনী। তার খোঁজে ইসরাইলি হামলা আরও প্রকট হবে বলে আশংকা করা হচ্ছে।
ওইদিনের হামলায় রাফায় কমপক্ষে ১১৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে রাফার এক স্বাস্থ্য কর্মকতা সূত্রে জানা গেছে। ফিলিস্তিনের স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তা আশরাফ আল-কুদরা জানান, বিমান হামলার ভয়ে ওই এলাকার প্রধান হাসপাতাল থেকে সবাইকে সরিয়ে নেয়া হয়েছে। শনিবার গাজার বিভিন্ন জায়গায় ইসরাইলি বাহিনী দেড়শ’র বেশি বিমান হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। সীমান্ত এলাকায় প্রচণ্ড গোলাবর্ষণ করা হচ্ছে।
ইসরাইলের ওই সেনার নিখোঁজ হওয়া বা তার কোনো হদিস জানে না বলে এক বিবৃতিতে জানিয়েছে হামাসের সামরিক শাখা কাশেম ব্রিগেড। পুনরায় অস্ত্রবিরতির আলোচনার জন্য ওই ইসরাইলি সেনাকে ছেড়ে দিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আহ্বানের পর হামাসের সামরিক শাখা কাশেম ব্রিগেড ওই সেনার হদিস জানে না বলে জানাল। হামাস জানায়, শুক্রবার সকাল ৮টায় অস্ত্রবিরতি শুরু হওয়ার আগে হামাসের সদস্যদের সঙ্গে ইসরাইলি সেনাদের সংঘর্ষে ওই সেনা নিহত হতে পারে। তারা আরও জানিয়েছে, রাফা সীমান্তের কাছে আত্মঘাতী হামলার পরই ওই দলটির সঙ্গে আমাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ওই দলের প্রত্যেকেই ইসরাইলি বিমান হামলায় নিহত হয়েছেন বলেই আমাদের ধারণা। হামাস সদস্যদের সঙ্গে ওই সেনা মারা গেছে বলে দাবি করা হয়েছে। হামাস আরও দাবি করেছে তাদের বেশ কয়েকজন সদস্যকে অপহরণ করা হয়েছে। তবে হামাসের এসব দাবি প্রত্যাখ্যান করেছে ইসরাইল।
ইসরাইলি হামলা শুরুর ২৬তম দিনে ১ হাজার ৬৫৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৯ হাজার মানুষ। যাদের অধিকাংশ বেসামরিক নাগরিক। ৬৩ জন ইসরাইলি সেনা ও ৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে চার শতাধিক।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিখোঁজ ইসরাইলি সেনার নিঃশর্ত মুুক্তি দাবি করেছেন। একই সঙ্গে তিনি গাজার বেসামরিক লোকদের রক্ষায় আরও কিছু করারও আহ্বান জানান। গাজায় স্থায়ী যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক সম্প্রদায় চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে তিনি জানান।
এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৭২ ঘণ্টার অস্ত্রবিরতির ঘোষণা দিয়ে বলেন, আরও টেকসই অস্ত্রবিরতির জন্যে ইসরাইল ও হামাসসহ ফিলিস্তিনের প্রতিনিধিরা কায়রোয় বৈঠক করবেন। ইসলামী জিহাদ বলছে, ইসরাইলি সেনা নিখোঁজের পর কায়রো এ বৈঠক বাতিল করেছে। তবে কায়রো বলছে, প্রতিনিধিদের আমন্ত্রণ বহাল রয়েছে।
জাতিসংঘও শুক্রবার নিখোঁজ ইসরাইলি সেনার মুক্তির আহ্বান জানায়। জাতিসংঘের মহাসচিব বান কি মুনের মুখপাত্র এক বিবৃতিতে জানান, জাতিসংঘ মহাসচিব আটক ইসরাইলি সেনার তাৎক্ষণিক ও নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।
ইসরাইলের বিচারমন্ত্রী তিজিপি লিভনি সেনা নিখোঁজের বিষয়ে হামাসকে দায়ী করে বলেছেন, এজন্যে তাদের চড়া মূল্য দিতে হবে। ইসরাইলের ভূখণ্ডে হামাসের রকেট নিক্ষেপের অভিযোগে ৭ জুলাই বিমান হামলা শুরু করে ইসরাইলি সেনাবাহিনী। এর নাম দেয়া হয় অপারেশন প্রোটেক্টিভ এজ। এরপরে হামাসের তৈরি করা সুড়ঙ্গ ধ্বংসের নাম করে ১৭ জুলাই থেকে স্থল হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। শুক্রবার সকালে আন্তর্জাতিক মধ্যস্থতায় ৭২ ঘণ্টার অস্ত্রবিরতি কার্যকর হওয়ার কয়েক ঘণ্টা পরেই তা ভেঙে যায়। মানবিক অস্ত্রবিরতি লংঘনের জন্য একে অপরের বিরুদ্ধে অভিযোগ করছে ইসরাইল ও হামাস। দক্ষিণাঞ্চলীয় রাফা শহরের কাছে শুক্রবার ইসরাইলি সেনাবাহিনীর সেকেন্ড লেফটেন্যান্ট হাদার গোল্ডিন নিখোঁজ হয়। এরপর ইসরাইল ওই এলাকায় বোমা হামলা তীব্র করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button