বাকস্বাধীনতা পুরস্কার পেলেন স্নোডেন

Slodenযুক্তরাষ্ট্রের গোপন নজরদারির তথ্য ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করা এডওয়ার্ড স্নোডেন নরওয়ের বাকস্বাধীনতা পুরস্কারে (ফ্রেডম অব এক্সপ্রেশন অ্যাওয়ার্ড) ভূষিত হয়েছেন।
‘ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা এবং নিজ দেশের নাগরিক ও অন্যদের ওপর যুক্তরাষ্ট্র যে নজরদারি করেছে তা প্রকাশ করায়’ ৩১ বছর বয়সি স্নোডেনকে এ পুরস্কার দেয়া হয়েছে। নরওয়েজিয়ান একাডেমি অব লিটারেচার ও ফ্রিডম অব এক্সপ্রেশন প্রতি বছর এ পুরস্কার দেয়।
পুরস্কারে ভূষিত হলেও স্নোডেন তা গ্রহণ করতে পারবেন কিনা, তা এখনও নিশ্চিত নয়। রাশিয়ায় নির্বাসিত জীবনযাপন করছেন তিনি। সেখান থেকে নরওয়েতে গেলে তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়া হবে কিনা, এর ওপরই নির্ভর করছে পুরস্কার গ্রহণের বিষয়টি।
স্নোডেন নরওয়েতে এলে তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়া হবে না- এই মর্মে নরওয়ে সরকারকে নিশ্চয়তা দিতে অনুরোধ জানিয়েছে নরওয়েজিয়ান একাডেমি অব লিটারেচার। আগামী ৫ সেপ্টেম্বর পুরস্কারের অর্থ ও সনদ স্নোডেনের হাতে তুলে দেয়ার কথা রয়েছে। এ পুরস্কার বাবদ ১২ হাজার মার্কিন ডলার পাবেন তিনি। এমন সময় স্নোডেন এ পুরস্কারে ভূষিত হলেন, যখন যুক্তরাষ্ট্র তাদের গোয়েন্দা সংস্থার নজরদারি প্রশ্নে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button