সিরিয়ায় স্থল সেনা মোতায়েন করলো আমেরিকা

USAআইএস বিরোধী কথিত লড়াইয়ে অংশ নিতে সিরিয়ায় কয়েক ডজন স্থল সেনা মোতায়েন করেছে আমেরিকা। দায়েশের বিরুদ্ধে যুদ্ধে কুর্দি বাহিনীকে সহায়তা দিতে এসব মার্কিন সেনা সিরিয়ায় পাঠানো হয়েছে বলে কয়েকটি সূত্র জানিয়েছে। কথিত মানবাধিকার সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ গত বৃহস্পতিবার জানিয়েছে, গত দুই দিনে ৩০ জন মার্কিন সেনা সিরিয়ার উত্তরাঞ্চলীল কুবানি শহরে এসে পৌঁছেছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর নিশ্চিত করেছে।
সিরিয়ার জারাবলুস এবং রাক্কা শহরে দায়েশের বিরুদ্ধে পরিকল্পিত হামলায় এসব সেনা সহায়তা দেবে বলে জানা গেছে। এদিকে, সিরিয়ার পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশে প্রায় ২০ জন মার্কিন সেনা এসে পৌঁছেছে বলে কুর্দি সূত্রগুলো জানিয়েছে। তবে সিরিয়ায় দায়েশের বিরুদ্ধে লড়াইয়ে কথিত ‘মধ্যপন্থি’দের প্রশিক্ষণ এবং পরামর্শ দিতে ওয়াশিংটন ৫০ জন বিশেষ সেনা পাঠাবে বলে ওবামা প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা গত ৩০ অক্টোবর ঘোষণা দিয়েছিলেন। অথচ সিরিয়ার ভূখন্ডে কোনো মার্কিন স্থল সেনা পাঠানো হবে না বলে এর আগে প্রেসিডেন্ট ওবামা প্রতিশ্রুতি দিয়েছিলেন। সিরিয়ায় এসব স্থল সেনা মোতায়েন করার মাধ্যমে ওবামা সে প্রতিশ্রুতি ভঙ্গ করলেন।
এক শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, এতে সিরিয়ায় মার্কিন কৌশলের কোনো পরিবর্তন হবে না। তবে সিরিয়ায় সেনা উপস্থিতি ‘জোরদার’ করতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান তিনি। তবে সিরিয়ায় এসব সেনা মোতায়েন করতে দামেস্ক সরকারের অনুমতির তোয়াক্কা করেনি ওয়াশিংটন। আমেরিকার এই পদক্ষেপ সিরিয়ার সার্বভৌমত্বের সুস্পষ্ট লঙ্ঘন বলে দামেস্ক অভিযোগ করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button