ব্রেক্সিট-উত্তর বাণিজ্য নিয়ে স্পষ্টতা দাবি ব্রিটিশ ম্যানুফ্যাকচারারদের

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ব্রেক্সিট-উত্তর বাণিজ্য সম্পর্ক কেমন হবে, সে বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা দাবি করেছে যুক্তরাজ্যের বৃহত্তম ম্যানুফ্যাকচারিং লবি গ্রুপগুলো। ফুড অ্যান্ড ড্রিংক ফেডারেশনের প্রধান নির্বাহী ইয়ান রাইট বলেন, সরকার যে শিল্পপ্রতিষ্ঠানের সঙ্গে আলোচনায় আগ্রহী সেটি স্পষ্ট। এটা একই সঙ্গে গঠনমূলক ও উৎসাহব্যঞ্জক, কিন্তু এ বিষয়ে বিস্তারিত জানা যাচ্ছে না।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বারবার বলে আসছেন, বেক্সিট-উত্তর অন্তর্বর্তীকালীন পর্ব শেষ হলে চলতি বছরান্তেই ‘জিরো ট্যারিফ, জিরো কোটা’ বাণিজ্য চুক্তি সম্পন্ন হবে। এ রকম চুক্তি সম্ভবপর হলেও হাতে সময় খুব অল্প। গাড়ি শিল্পের লবি প্রতিষ্ঠান সোসাইটি অব মোটর ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডার্সের প্রধান নির্বাহী মাইক হ্যাওইস বলেন, আমি জানি না এটা বাস্তবসম্মত কিনা, কিন্তু আমরা এটা চাচ্ছি।

তিনি আরো বলেন, আমাদের শিগগিরই এ বিষয়ে সমাধানে পৌঁছতে হবে। বাণিজ্য চুক্তি ছাড়া আমরা বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে পারি না। এটা যুক্তরাজ্যে আমাদের অস্তিত্বের জন্য বড় হুমকি হিসেবে দেখা দিতে পারে। ম্যানুফ্যাকচারিং খাত আগে যুক্তরাজ্যের যে রকম চালিকাশক্তি ছিল বর্তমানে হয়তো সে রকম ভূমিকা নেই কিন্তু এ খাতে কয়েক মিলিয়ন কর্মী কাজ করছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের মুক্ত বাণিজ্য সম্পর্ক ভেঙে যাওয়ায় বিভিন্ন শিল্প নেতারা কিছুটা উদ্বেগ প্রকাশ করছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button