আগুনে পুড়ে গেছে আমার দেশ অফিস

Amardeshরহস্যময় আগুনে পুড়ে ছাই হয়ে গেছে দৈনিক আমার দেশ পত্রিকার কার্যালয়। সরকারের নির্দেশে  পত্রিকাটির প্রকাশনা বন্ধ হওয়ার প্রায় দেড় বছরের মাথায় পত্রিকা কার্যালয় রাজধানীর কারওয়ান বাজার থেকে অন্যত্র স্থানান্তরের আগ মুহূর্তে শুক্রবার আগুন লেগে পুরো কার্যালয় ভস্মীভূত হয়। এ ঘটনায় রহস্যের সৃষ্টি হয়েছে। কারওয়ান বাজারে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) ভবনের ১১তলায় আমার দেশের কার্যালয়। বেলা সাড়ে ১১টার দিকে এ আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের অন্তত ২০টি ইউনিট দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডে ওই ভবনে অবস্থিত দুই টিভি চ্যানেল এনটিভি ও আরটিভির কোনো ক্ষতি হয়নি বলে জানা গেছে। তবে সম্প্রচার সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। গতকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে আরেকটি বেসরকারি টিভি চ্যানেলের সহযোগিতায় এনটিভি তাদের সম্প্রচারকার্যক্রম শুরু করে। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আরটিভি বিএসইসি ভবনের স্টুডিও থেকে সম্প্রচার কার্যক্রম শুরু করে। এই অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ফায়ার সার্ভিসের উপপরিচালক (পরিকল্পনা) শেখ মিজানুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। এ ছাড়া বিএসইসি কর্তৃপক্ষও একটি তদন্ত কমিটি গঠন করেছে। এর আগে ২০০৭ সালের ২৬ ফেব্রুয়ারি এই ভবনে আগুন লেগে এনটিভি, আরটিভি ও আমার দেশসহ ১০টি প্রতিষ্ঠানের কার্যালয় পুড়ে যায়। মৃত্যু হয় তিনজনের। এ ঘটনায় তদন্ত কমিটি করা হলেও তদন্ত প্রতিবেদন আজো আলোর মুখ দেখেনি।
অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে আসেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, এনটিভির ব্যবস্থাপনা পরিচালক মুসাদ্দেক আলী ফালু, ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী মোহাম্মাদ আলী আহমেদ খান, সাংবাদিক সংগঠনগুলোর নেতৃবৃন্দসহ অনেকে। এ ছাড়া ওই ভবনের রাস্তার দুই পাশে ভিড় জমান উৎসুক জনতা।
তদন্ত কমিটি গঠন : অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের উপপরিচালক (পরিকল্পনা) শেখ মিজানুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। আগামী ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট ফায়ার সার্ভিসের মহাপরিচালকের কাছে জমা দিতে বলা হয়েছে। তদন্ত কমিটির সদস্যসচিব করা হয়েছে ফায়ার সার্ভিসের ঢাকা জোনের উপপরিচালক মাসুদুর রহমানকে, বাকি তিনজনকে সদস্য করা হয়েছে।
অন্য দিকে বিএসইসির চেয়ারম্যান মোহাম্মদ ইমতিয়াজ হোসেন চৌধুরী জানান, সংস্থার পরিচালক (অর্থ) সৈয়দ মোজাম্মেল হককে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button