বিশ্বকাপের গ্রুপ নির্ধারণ চূড়ান্ত

শুক্রবার ব্রাজিল বিশ্বকাপের জন্য খুব গুরুত্বপূর্ণ। এদিন ব্রাজিলের বাহিয়া শহরের কোস্তা দো সাউইপেতে ড্র অনুষ্ঠিত হয়। প্রতিবারের মতো এবারও ৮টি গ্রুপে বিভক্ত হয়ে মোট ৩২টি দল অংশে নিচ্ছে ব্রাজিল বিশ্বকাপে।
এদিন নির্ধারণ হয়েছে কোন দেশ দেশ কোন গ্রুপে খেলছে। সবচেয়ে সহজ গ্রুপে পড়েছে আর্জেন্টিনা। আর্জেন্টিনার সবচেয়ে কঠিন প্রতিপক্ষ তাদের গ্রুপের নাইজেরিয়া। অন্যদিকে ডেথ অব গ্রুপ হয়েছে গ্রুপ ডি। এখানে খেলছে উরুগুয়ে, কোষ্টারিকা ইল্যান্ড ও ইতালি। তবে স্বাগতিক ব্রাজিলকে মোকাবেলা করতে হচ্ছে ভালো শক্তির দলের সঙ্গে তাদের সঙ্গি মেক্সিকো,  ক্রোয়শিয়া ও ক্যামেরুন। গ্রুপের সব দলগুলো :
গ্রুপ এ:  ব্রাজিল, মেক্সিকো, ক্রোয়শিয়া ও ক্যামেরুন
গ্রুপ বি: নেদারল্যান্ড, স্পেন, চিলি ও অস্ট্রেলিয়া
গ্রুপ সি: কলোম্বিয়া, আইভরি কোস্ট, জাপান ও গ্রিস
গ্রুপ ডি: উরুগুয়ে, কোষ্টারিকা ইল্যান্ড ও ইতালি
গ্রুপ ই: সুইজারল্যান্ড, ইকুয়েডর, ফ্রান্স ও হন্ডুরাস
গ্রুপ এফ: আর্জেন্টিনা, নাইজেরিয়া, বসনিয়া ও ইরান
গ্রুপ জি: জার্মানি, পর্তুগাল, আমেরিক ও ঘানা
গ্রুপ এইচ: বেলজিয়াম, দক্ষিণ কোরিয়া, রাশিয়া ও আলজেরিয়া।
উল্লেখ্য, ব্রাজিল বিশ্বকাপে এবারই প্রথম অনেক সমীকরনের সমন্বয়ে লটারি করা হয়। চারটি পাত্র থেকে লটারি করে একটি করে দেশের নাম উঠিয়ে আবার ভৌগলিক ভারসাম্য বিবেচনা করা হয়েছে লটারির মাধ্যমে। অর্থ্যাৎ কোনো গ্রুপেই ইউরোপ ছাড়া অন্য কোনো অঞ্চলের একাধিক দল নেই।
লটারিতে চারটি পাত্রের প্রথম পাত্রে ছিলো স্বাগতিক দেশ এবং ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সাত দল। ব্রাজিল, স্পেন, জার্মানি, আর্জেন্টিনা, কলম্বিয়া, বেলজিয়াম, উরুগুয়ে ও সুইজারল্যান্ড।
দ্বিতীয় পাত্র ছিলো আফ্রিকার পাঁচটি ও দক্ষিণ আমেরিকার দুটি দল। চিলি, ইকুয়েডর, আইভরি কোস্ট, ঘানা, আলজেরিয়া, নাইজেরিয়া ও ক্যামেরুন।
তৃতীয় পাত্রে ছিলো উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলের চারটি ও এশিয়ার চারটি দল। জাপান, ইরান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কোস্টারিকা ও হন্ডুরাস
চতুর্থ পাত্রে ছিলো ইউরোপ থেকে সুযোগ পাওয়া বাকি নয়টি দল। নেদারল্যান্ডস, ইতালি, ইংল্যান্ড, পর্তুগাল, গ্রিস, বসনিয়া-হার্জেগোভিনা, ক্রোয়েশিয়া, রাশিয়া ও ফ্রান্স।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button