লন্ডন বাংলা প্রেস ক্লাবের আয়োজনে নর্থ ইংল্যান্ডে বিশেষ মিডিয়া ট্রেনিং সম্পন্ন

lbpcনর্থ ইংল্যান্ডে কর্মরত গনমাধ্যম কর্মীদের জন্য বিশেষ মিডিয়া ট্রেনিং সম্পন্ন করেছে লন্ডন বাংলা প্রেস ক্লাব। ক্লাবের উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত এই ট্রেনিংয়ে অংশ নেন সেখানে কর্মরত বিভিন্ন টেলিভিশন, পত্র-পত্রিকা, অনলাইন টিভি ও নিউজ পোর্টালের প্রায় ৩৫জন সাংবাদিক।  ওল্ডহামের ইস্টার্ন প্যাভেলিয়নে রবিবার এই ট্রেনিং সেশন অনুষ্ঠিত হয়। ওল্ডহাম ছাড়াও লিভারপুল, ব্রাডফোর্ড, লিডস, নিউক্যাসল, ম্যানচেষ্টার, রচডেল, চেষ্টার, আস্টন ও হাইডে কর্মরত গনমাধ্যম কর্মীরা ট্রেনিংয়ে অংশ নেন।
বিষয় ভিত্তিক মোট ৫টি সেশনে ট্রেনিং প্রদান করেন অভিজ্ঞ ও দক্ষ ট্রেইনাররা। এর মধ্যে বেসিক রাইটিং ফর মিডিয়া এন্ড ইম্প্রোভ প্রনানসিয়েশন বিষয়ে ট্রেনিং প্রদান করেন সাবেক বিবিসি জার্নালিস্ট এবং ডেইলি এশিয়ান এইজের কলামিষ্ট উদয় শঙ্কর দাশ, গুড রিপোর্টিং ফর প্রিন্ট মিডিয়া বিষয়ে ক্লাবের প্রেসিডেন্ট ও সাপ্তাহিক জনমতের প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা, অনলাইন এন্ড মোবাইল জার্নালিজম বিষয়ে বিডিনিউজ টুয়েন্টিফোর ডট কমের স্পেশাল এ্যাফেয়ার্স এডিটর বিশ্বদ্বীপ দাশ, টিভি রিপোটি : কমিউনিটি পার্সপেক্টিভ বিষয়ে ক্লাবের সাধারন সম্পাদক ও চ্যানেল এস‘র চীফ রিপোর্টার মুহাম্মদ জুবায়ের এবং বেসিক ফিল্মিং এন্ড এডিটিং অফ টিভি নিউজ বিষয়ে ট্রেনিং পরিচালনা করেন ক্লাবের ট্রেজারার এবং নিউজ টুয়েন্টি ফোর এর ইউকে প্রতিনিধি আ স ম মাসুম।
লন্ডন বাংলা প্রেসক্লাবের সাধারন সম্পাদক মুহাম্মদ জুবায়েরের পরিচালনায় এতে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের ট্রেনিং এন্ড রিসার্চ সেক্রেটারী ইব্রাহিম খলিল। ট্রেনিংয়ে অংশ নেওয়ার জন্য তিনি সকলকে ধন্যবাদ জানান। আগামীতে ক্লাবের মিডল্যান্ডস এবং লন্ডনে কর্মরত সদস্যদের জন্য আরো দুটি ট্রেনিং আয়োজনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।
ট্রেনিং সেশনে কমিউনিটি সামগ্রিক বাস্তবতায় সাংবাদিকদের দায়িত্বশীল ভূমিকা, অনুসন্ধানী রিপোর্টিং, সংবাদে নিরপেক্ষতা, ডিজিটাল প্রযুক্তির ব্যবহার এবং সাংবাদিকদের সামগ্রিক দক্ষতা অর্জনে আরো বেশী মনযোগি হওয়ার ব্যাপারে গুরুত্বারোপ করা হয়। অংশগ্রনকারী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ট্রেইনাররা।
ক্লাব প্রেসিডেন্ট সৈয়দ নাহাস পাশা তার দেওয়া সমাপনি বক্তব্যে বলেন, সাংবাদিকতায় মৌলিক জ্ঞান অর্জনের জন্য ট্রেনিংয়ের বিকল্প নেই। সাংবাদিকরা যত বেশী এ বিষয়ে গুরুত্ব দিবেন তত বেশী তাদের দক্ষতা বাড়াবে। লন্ডন বাংলা প্রেসক্লাবের সদস্যরা কর্মক্ষেত্রে যাতে আরো পারফমেন্স বাড়াতে পাড়েন সে লক্ষেই এই ট্রেনিং আয়োজন। নর্থ ইংল্যান্ডের সদস্যদের মাধ্যমে এর সূচনা হয়েছে ভবিষ্যতে অন্যান্য সদস্যরাও এই সুযোগ পাবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button