রাজধানীতে জামায়াত-শিবিরের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ, নিহত ১

Jamaatরাজধানীতে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। পরে বিক্ষব্ধ নেতাকর্মীরা পুলিশের গাড়িসহ বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর এবং অগ্নিসংযোগ করে। এ সময় ককটেল বিস্ফোরণও ঘটানো হয়।
রবিবার দুপুর থেকে বিকালে পর্যন্ত রাজধানীর বিজয়নগর, পুরানা পল্টন, কাকরাইল, মগবাজার, মালিবাগ, খিলগাঁও, মহাখালী ও শাহজাদপুর এলাকায় এসব ঘটনা ঘটেছে।
এতে ঢাকা মহানগর মজলিশে শুরার সদস্য ও তেজগাঁও শিল্পাঞ্চল থানার আমির আবুল আলা মোহাম্মদ মোহাম্মদ ইকবাল (৪৫) নিহত হয়েছেন। তিনি গুলশান কমার্স কলেজের প্রভাষক ছিলেন বলে জানা গেছে।
প্রত্যক্ষদর্শী জানায়, বিজয়নগর পানির ট্যাঙ্ক এলাকায় জামায়াত-শিবিরের ৫০-৬০ নেতাকর্মী হরতাল সমর্থনে ঝটিকা মিছিল বের করে যানবাহন ভাঙচুর করে। এ সময় পুলিশের গাড়িসহ ২০টির বেশি গাড়ি ভাঙচুর এবং বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটনায়। তাদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ায় পল্টন থানার পরিদর্শক (তদন্ত) আলমগীর হোসেন, এসআই রাকিবসহ ৫ জন আহত হন। আহতদের রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
অন্যদিকে পুরানা পল্টনে পুলিশের একটি গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটেছে বলে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের অপারেটর আতাউর রহমান জাস্ট নিউজকে জানান, হরতাল সমর্থনকারীরা গাড়িটিতে পেট্রোল ঢেলে আগুন দিয়ে পালিয়ে যায়। আমাদের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
মহাখালীতে দুপুর আড়াইটার দিকে শিবিরের নেতাকর্মীরা একটি ঝটিকা মিছিল বের করলে পুলিশ তাদের ধাওয়া করে। সেখান থেকে একজনকে আটক করা হলেও পরে ছেড়ে দেয়া হয়।
জানা গেছে, আবুল আলা মোহাম্মদ মোহাম্মদ ইকবালকে পুলিশ ছেড়ে দেয়ার পর ছাত্রলীগ কর্মীরা পিটিয়ে তাকে গুরুতর আহত করে। পরে তাকে হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়।
এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা।
বিকালে মগবাজার এলাকায় শিবিরের ঝটিকা মিছিল থেকে ৪-৫টি গাড়ি ভাঙচুর করা হয়। পুলিশের ধাওয়ায় মিছিলকারীরা দ্রুত পালিয়ে গেলে সেখান থেকে কাউকে আটক করতে পারেনি পুলিশ।
একই সময় শাহজাদপুরে শিবিরের ঝটিকা মিছিল থেকে ২টি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে। বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করে তারা। পুলিশ ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দিলেও কাউকে আটক করতে পারেনি।
বিকাল ৩টার দিকে মালিবাগ এলাকায় শিবিরের ঝটিকা মিছিলে পুলিশ বাদা দেয়। এ সময় শিবিরের বেশ কয়েকজন র্কর্মী আহত হয়। মিছিল থেকে বেশ কয়েকটি গাড়িতে ভাঙচুর ও ২টি ককটেল ফাটানো হয়। ঘটনাস্থল থেকে পুলিশ কয়েকজনকে আটক করেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।
একই সময় খিলগাঁও থানা পুলিশের টহল দল পেট্রোলসহ দুই মোটরসাইকেল আরোহীকে আটক করেছে। আটকৃতরা শিবিরের কর্মী বলে পুলিশ জানায়।
এছাড়া রাজধানীর বেশ কয়েকটি স্থানে জামায়াতের নেতাকর্মীরা ঝটিকা মিছিল করেছে বলে জানা যায়।
উল্লেখ্য, সোমবার মানবতাবিরোধী অপরাধে জামায়াতের সাবেক আমির অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে দায়েরকৃত মামলার রায় ঘোষণার কথা রয়েছে। এ খবর প্রচারের পরপরই দলটি সোমবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button