ঝড়ে চার জেলায় নিহত ৭, ফসলের ব্যাপক ক্ষতি

stromসিলেটে ঝড়ের কবলে পড়ে দক্ষিণ সুরমা উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মোসাদ্দেক হোসেন মুসা চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।
সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি এম রশীদ আহমদ বলেন, বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় ঝড় চলাকালীন সময়ে মুসা মোটর সাইকেলযোগে কাজির বাজার ব্রীজ হয়ে সিলেট নগরীতে আসছিলেন। হঠাৎ একটি চটপটির গাড়ি তার মোটর সাইকেলের উপর এসে পড়ে। এ সময় তাকে গুরুতর আহত অবস্থায় প্রথমে ওসমানী হাসপাতালে তারপর ওয়েসিস হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়। শনিবার সকাল পৌনে ৭টায় ঢাকার একটি হাসপাতালে তিনি মারা যান।
এদিকে, ঝড়ের কবলে পড়ে শুক্রবার সন্ধ্যা ৭টায় সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নে হাটখোলায় সোহেল আহমদ নামের একজনের মৃত্যু হয়েছে।
নিহত সোহেল স্থানীয় পুরান কালারুকা গ্রামের বাসিন্দা।
স্থানীয়রা জানায়, শুক্রবার সন্ধ্যায় ঝড়ের সময় সোহেল তার বাড়ির ছাদের দ্বিতীয় তলায় মুরগির ফার্মে ওঠেন। এ সময় একটি বাঁশ তার মাথায় এসে পড়লে সে ঘটনাস্থলেই মারা যান।
মাগুরা, জেলা প্রশাসক আতিকুর রহমান শনিবার স্থানীয় সাংবাদিকদের জানান, শুক্রবার বিকাল ৫ টার দিকে আকর্ষিকভাবে মেঘ কালো হয়ে ওঠে ও প্রচন্ড ঝড় বইতে শুরু করে। ঝড় চলাকালে বজ্রপাত, বড় বড় শিল পড়তে থাকে। বজ্রপাতে পলিতা বেরইল গ্রামের আকরাম হোসেন(৫০), রাজপাট গ্রামের রেহান আলী(৫) এবং মাগুরা মোল্লা পাড়া এলাকার আলীম উদ্দীন(২৫) মারা গেছে।
তিনি আরো বলেন, জেলায় শিলাবৃষ্টির আঘাতে আরো অন্তত ১০ জন আহত হয়েছেন।
তিনি আরো বলেন, উপজেলায় শিলাবৃষ্টির আগাতে আরো অন্তত ১০ জন আহত হয়েছেন।
যশোর, প্রেমবাগ ইউনিয়ন পরিষদের সদস্য সৈয়দ সাখাওয়াত হোসেন বলেন, অভয়নগর উপজেলার প্রেমবাগে বৃহস্পতিবার সন্ধ্যায় ঝড়ের সময় বৈদ্যুতিক তারে স্পৃষ্ট হয়ে লাইজু খাতুন (১৯) নামের এক তরুণী নিহত হয়।
ঐশী ও ফাতেমা নামের দুজন তরুণী ঝড়ের সময় দোকানে যাচ্ছিল। সেসময় তারা আহত হয়।
ঐশীকে আহতবস্থায় যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। ফাতেমাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
দিনাজপুর, চন্ডিপুর ইউনিয়ন পরিষদের সদস্য আব্দুস সালাম জানান, দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় ঝড়ের সময় সৈয়দ আলী (৫৫) তার নিজ ঘরের টিনের চালা সংস্কার করছিলেন। এ সময় মাথায় শিলার আঘাতে ঘটনাস্থলে তার মৃত্যু হয়।
দিনাজপুর জেলা প্রশাসন সূত্র জানায়, দিনাজপুরে শিলাবৃষ্টিতে একজন নিহত ও ২০ জন আহত হয়েছে। আহতদের বিভিন্ন হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
এদিকে ঝড়ে ও শিলাবৃষ্টিতে এসব জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
বিশেষ করে আমের মুকুল, গম, সরিষা, কলা, পেঁপে, তরমুজ, বাঙ্গিসহ নানা ফসলের ক্ষতির কথা বলেছে জেলা কৃষি অধিদপ্তরগুলো।
এছাড়া এসব জেলায় ঝড়ে উপড়ে পড়েছে বহু গাছ ও কাচা ঘরবাড়ি, বিচ্ছিন্ন হয়ে পড়ে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button