৮ হাজার ৩২ রোহিঙ্গার তালিকা হস্তান্তর

rohingyaরোহিঙ্গা প্রত্যাবাসনের প্রাথমিক তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ। তালিকায় বাংলাদেশে অবস্থানরত ১ হাজার ৬৭৩টি পরিবারের আট হাজার ৩২ জনের নাম রয়েছে। তালিকা পাওয়ার পর মিয়ানমারের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এটি যাছাই-বাছাই করবে। তারপর দুই দেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদের ফেরত নেবে।
শুক্রবার বিকেল ৩টার দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ও মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকে এ তালিকা দেওয়া হয়। রোহিঙ্গা প্রত্যাবাসনসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে বিকেল ৩টার দিকে এ বৈঠক শুরু হয়। শেষ হয় সন্ধ্যায়।
বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, দু’দেশের সীমান্তের মাঝামাঝি জায়গায় (নো ম্যানস ল্যান্ডে) ৬ হাজার রোহিঙ্গা রয়েছেন। এদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে ২০ ফেব্রুয়ারি একটি বৈঠক হবে। এরইমধ্যে যারা আশ্রয় নিতে এসেছে, তাদের মধ্যে আট হাজার লোকের একটি তালিকা মিয়ানমারের প্রতিনিধি দলের হাতে দেওয়া হয়েছে। প্রথম ধাপে এদের ফিরিয়ে নেবে মিয়ানমার। তবে তার আগে তালিকাটি যাচাই করবে তারা।
রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের গঠিত কফি আনান কমিশনের সুপারিশমালা বাস্তবায়নের ওপরও গুরুত্ব দেওয়া হয় দু’দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এ বৈঠকে। এছাড়া, বাংলাদেশের দৃষ্টি আকর্ষণের প্রেক্ষিতে মিয়ানমার প্রতিনিধিরা তাদের সীমান্তে থাকা ইয়াবার ৪৯টি কারখানা বন্ধ করে দেওয়ার আশ্বাস দিয়েছেন বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের নেতৃত্বে বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলে জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ পররাষ্ট্র মন্ত্রণালয়, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও সংশ্লিষ্ট দফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
আর মিয়ানমার প্রতিনিধি দলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল কিয়াও সোয়ের’র নেতৃত্বে ছিলেন উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।
মিয়ানমারে ফেরত যাওয়ার পর রোহিঙ্গারা কোন ধরনের নিরাপত্তায় থাকবেন সেই বিষয়টি নিশ্চিত হয়েছেন কিনা জানতে চাইলে আসাদুজ্জামান খান কামাল বলেন, রোহিঙ্গারা যাতে আর ফেরত না আসে সেধরনের ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছি। মিয়ানমারের মন্ত্রী লে. জেনারেল চাও সোয়ে আমাদের জানিয়েছেন, রোহিঙ্গাদের জন্য তারা তিনটি ধাপ নির্ধারণ করেছেন। ধাপগুলো হলো- তাদের ফিরিয়ে নেয়া, পুনর্বাসনের ব্যবস্থা করা এবং পরবর্তীতে যাতে রোহিঙ্গারা জীবন ধারণের করতে পারে সে ব্যবস্থা করা। কবে নাগাদ প্রত্যাবাসন শুরু হবে জানতে চাইলে আসাদুজ্জামান খান কামাল বলেন, সুনির্দিষ্ট কোনো ডেডলাইন ঠিক হয়নি। এদিকে বৈঠকে ইয়াবা উৎপাদন ও পাচারের বিষয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তিনি। মন্ত্রী বলেন, সীমান্তে মিয়ানমারের অংশে ৪৯টি ইয়াবা কারখানা সনাক্ত করেছি। সে তথ্যগুলো মিয়ানমারের কাছে হস্তান্তর করেছি এবং কারখানাগুলো ভেঙ্গে দিতে দাবি জানিয়েছি। জবাবে মিয়ানমার বলেছে, আমাদের প্রস্তাবে তারা রাজি আছে। এক্ষেত্রে তারা আমাদেরও সহযোগিতা চয়েছে। একই সঙ্গে বৈঠকে বর্ডার কিলিং নিয়েও আলোচনা হয়েছে।
বাংলাদেশের পক্ষ থেকে বর্ডার কিলিং বন্ধের জোর দাবি জানানো হয়েছে বলে নিশ্চিত করেছেন আসাদুজ্জামান খান কামাল। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘের ভাষণে প্রস্তাবকৃত ৫ দফা ও কফি আনানের রিপোর্টসহ আরো ৫ দফাসহ মোট ১০টি দফা নিয়ে দ্বিপাক্ষীয় এই বৈঠকে আলোচনা হয়েছে। উল্লেখ্য, রোহিঙ্গা সংকটসহ সীমান্ত-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনায় গত বছরের শেষের দিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মিয়ানমার সফর করেছিলেন। সেই সময়ে তিনি দেশটির কার্যকর নেতা স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে সাক্ষাৎসহ দ্বিপক্ষীয় বৈঠক করেছিলেন। তার সফরের ফিরতি সফর হিসাবে শুক্রবার
দুপুরে তিনদিনের সফরে ঢাকায় আসেন মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লে. জেনারেল চাও সোয়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button