ব্রিটেনে তীব্র শীত ও তুষারপাতে জনজীবন বিপর্যস্ত

snowব্রিটেনে গত ২৭ বছরের মধ্যে তীব্র শীত পড়ার কারণে আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে। গত সোমবার ভোর থেকে তীব্র শীতে ব্রিটেনের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তুষারপাতের কারণে বিভিন্ন এলাকায় রেল ও যান চলাচল ব্যাহত হচ্ছে। আজ বৃহষ্পতিবারও ব্রিটেনসহ ইউরোপে তুষারপাত ও তীব্র শীত হচ্ছে। ব্রিটেনে আবহাওয়ার এ অবস্থাকে ‘দ্য ভেস্ট ফ্রম দ্যা ইস্ট’ নামে অভিহিত করেছেন আবহাওয়াবিদরা। ব্রিটেনে আবহাওয়ার পূর্বাভাসে যাত্রীদের সন্ধ্যা ৬টার মধ্যে বাড়ি ফিরতে পরামর্শ দেওয়া হয়েছে। সাউথ ইস্টার্ন রেলের একজন মুখপাত্র বলেন, আমরা আপাতত যাত্রীদের সন্ধ্যা ৬টার মধ্যে ভ্রমণ শেষ করার পরামর্শ দিচ্ছি।
এ পরিস্থিতিতে লন্ডন ওভারগ্রাউন্ড সার্ভিসও সোমবার রাত সাড়ে দশটা থেকে সাড়ে ১১টার মধ্যে সেবা বন্ধের ঘোষণা দেয় এবং সাউদার্ন রেল তাদের সার্ভিস সীমিত করার ঘোষণা দিয়েছে। ব্রিটেনের বিভিন্ন রেলরুটে একশর বেশি ট্রেন দেরিতে ছেড়ে যায়। অনেক ট্রেনের যাত্রাও বাতিল করা হয়।
ব্রিটেনের আবহাওয়াবিদেরা জানিয়েছেন, সপ্তাহজুড়ে তাপমাত্রা আরও কমতে পারে। ১৯৯১ সালের পর গত ২৭ বছরের মধ্যে এ মৌসুমে আবহাওয়ার তাপমাত্রা সর্বনিম্ন পর্যায়ে নেমে আসার আশঙ্কা করা হচ্ছে। মূলত সাইবেরিয়ান বা আর্টিক বায়ুর প্রভাবে ইউরোপে তীব্র শীত পড়ছে। এদিকে বিরূপ আবহাওয়ার কারণে সোমবার জার্মানির দুটি বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ রাখা হয় এবং ইউরোপজুড়ে অনেক বিমানবন্দরে ফ্লাইট চলাচল বিঘ্নিত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button