ব্রিটেনে প্রাইভেট বাড়িঘরের ভাড়া রেকর্ড বৃদ্ধি

যুক্তরাজ্যের সম্পত্তি সংক্রান্ত ওয়েবসাইট ‘রাইটমুভ’ এর উপাত্ত অনুসারে, গ্রেট ব্রিটেনে প্রাইভেট বাড়িঘরের গড় ভাড়া রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। অবশ্য কয়েকটি অঞ্চলে এই ভাড়া কিছুটা হ্রাস পেতে দেখা যাচ্ছে এবং নতুন ভাড়াটেদের সেই কম ভাড়া পরিশোধ করতে বলা হচ্ছে।
রাইটমুভ অনুসারে, লন্ডনের বাইরে নতুন মার্কেটে আসা ঘরবাড়ির ক্ষেত্রে টিপিক্যাল এডভারটাইজকৃত প্রাইভেট ভাড়া ২০২৩ সালের শেষ ত্রৈমাসিকে মাসিক ১ হাজার ২শ’ ৮০ পাউন্ডে উন্নীত হয়। এটা তৃতীয় ত্রৈমাসিকে রেকর্ডকৃত ভাড়া ১ হাজার ২শ’ ৭৮ পাউন্ডের চেয়ে ২ পাউন্ড বেশী, যা রেন্টাল গ্রোথ অর্থ্যাৎ ভাড়ার প্রবৃদ্ধি হ্রাসের একটি লক্ষন।
রাইটমুভ বলেছে, লন্ডনের বাইরে গড় এডভারটাইজভ্ ভাড়া এক বছর পূর্বের চেয়ে ৯.২ শতাংশ বেশী। অবশ্য চলতি বছর নতুন ঘরবাড়ি অনুসন্ধানকারী অনেক ভাড়াটের জন্য তা অধিকতর ভালো একটি অভিজ্ঞতা হতে পারে।
ভাড়ার অব্যাহত বৃদ্ধি গৃহস্থালীসমূহের ওপর স্বাভাবিকভাবেই বাড়তি চাপ সৃষ্টি করেছে, যদিও ওয়েবসাইটের বক্তব্য হচ্ছে, অধিক সংখ্যক ভাড়াটে একটি আয়াসসাধ্য সিলিং বা মূল্যসীমা চাইছেন, এমন প্রমান রয়েছে। যখন ক্রমবর্ধমান সংখ্যক ল্যান্ডলর্ড বা বাড়ির মালিককে চাহিত মূল্য থেকে নীচে নামতে দেখা যাচ্ছে। রাইটমুভের পরিসংখ্যান থেকে এটা বুঝা যায় যে, সামগ্রিক ফিগার বা সংখ্যা ব্যাপক আঞ্চলিক বৈচিত্র্য বা ওঠানামাকে আড়াল করে। যখন অনেকেই স্থানে অস্বাভাবিক ভাড়াবৃদ্ধি পরিলক্ষিত হলেও টিপিক্যাল অংকের ক্ষেত্রে অন্যান্য ক্ষুদ্র পতনও রয়েছে, যা পরিশোধ করছেন নতুন ভাড়াটেরা। যুক্তরাজ্যের সারে-এর ওয়ালটন-অন-থমাস এবং কভেনট্রি ও লুটনের মতো হটস্পটগুলোতে বার্ষিক ভাড়া বৃদ্ধির যথাক্রমে ৩৬.৮, ২৪.৯ এবং ২১ শতাংশ। লেংকাশায়ারের প্রেস্টন, ডান্ডি এবং গ্রেটার মানচেস্টারের সালকোর্ডসহ অন্যান্য এলাকায় ভাড়া বৃদ্ধি ২০ শতাংশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button