গোলাপি আলোয় সেজে রাজকন্যাকে স্বাগত ব্রিটেনের

Tower Bridgeগত শনিবার ব্রিটেনে এসেছে নতুন রাজকন্যা। আর সেই রাজকন্যাকে স্বাগত জানাতে সেজে উঠেছে ব্রিটেন। টাওয়ার ব্রিজের মতো আইকনিক ল্যান্ডমার্ক ও লন্ডন আই সেজে উঠেছে গোলাপি আলোয়। নতুন রঙে সেজে ওঠা গোল্ডেন জুবিলি ব্রিজ, ট্রাফালগার স্কোয়ারেও এখন পর্যটকদের ভিড়।
বিটি টাওয়ারের মাথায় লেখা ‘ইটস আ গার্ল’ প্রথম স্বাগত জানায় রয়্যাল বেবিকে। এরপর আসে টাওয়ার ব্রিজের টুইট, “কন্যা সন্তানের জন্মের জন্য ডিউক ও ডাচেস অফ কেমব্রিজকে অভিনন্দন! আজ রাতে আমরা গোলাপি আলোয় সেজে উদযাপন করবো। আমরা উচ্ছ্বসিত। নীল আলোয় সেজে এভাবেই আমরা স্বাগত জানিয়েছিলাম রাজকুমার জর্জকে।”
শুধু লন্ডন নয়, উদযাপনের আলো ছড়িয়েছে নর্দার্ন আয়ারল্যান্ডেও। গোলাপি আলোয় সেজে নবজাতককে অভ্যর্থনা জানিয়েছে বেলফাস্ট সিটি হল। শনিবার সন্ধে ৬টার সময় হাসপাতাল থেকে বেরনোর সময় প্রথমবার রাজকন্যার দর্শন পায় গোটা বিশ্ব।
তবে ব্রিটেন গোলাপি রঙে সেজে ওঠায় তৈরি হয়েছে বিতর্কও। অনেকেই মনে করেছেন পুত্র বা কন্যার জন্মের সঙ্গে রঙের এই তারতম্য সেক্সিস্ট। অনেকে আবার মনে করেন, আগে কন্যাসন্তানের জন্ম বোঝাতে নীল রঙ ব্যবহার করা হত, গোলাপি নয়। একটি টুইট বলছে, “@সিটিওয়েস্টমিনিস্টার রাজকন্যার জন্ম উদযাপন করতে গোলাপি রঙে সেজে ওঠায় হতাশ। জেন্ডার স্টিরিওটাইপকে চ্যালেঞ্জ করা হচ্ছে।” কেমব্রিজের শেষ রাজকন্যা ছিলেন তৃতীয় জর্জের নাতনি মেরি অ্যাডেলেড। ১৮২ বছর আগে জার্মানির হ্যানোভারে জন্মানো মেরি পরিচিত ছিলে ফ্যাট মেরি হিসেবে। রাজবাড়িতে প্রিন্স অ্যান্ড্রুর ছোট মেয়ে ২৫ বছর বয়সী প্রিন্সেস ইউজিনির পর প্রিন্সেস টাইটেল ব্যবহার করবে ছোট্ট রাজকন্যা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button