বিমানের সিট খালি যায় অথচ টিকেট নেই… মানেটা কি?

Bimanবিমানে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে সিট খালি থাকে, অথচ বুকিং দেয়ার সময় সিট পাওয়া যায় না। কিভাবে এ ধরনের অনিয়ম ঘটে চলেছে, এসবের মানে কি এমন প্রশ্ন উত্থাপিত হয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৪তম বৈঠকে। এছাড়া বিমানের ও বিমান বন্দরের নানা ধরনের দুর্নীতি ও অনিয়মের খবরে ক্ষোভ প্রকাশ করেছে কমিটি।
গতকাল রোববার জাতীয় সংসদে কমিটি এ সব প্রশ্ন উত্থাপিত হয় বলে কমিটি সূত্রে জানা গেছে। এছাড়া বিমান লেট হলে যাত্রীকে অবহিত করা হয় না এ সকল বিষয়ে বিমানকে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।
বৈঠকে বলা হয়েছে, হোটেল শৈবাল পিপিপিতে ছেড়ে দেয়া হলে, জমির মালিকানা যাতে পরিবর্তন না হয় তা নিশ্চিত করা প্রয়োজন। সেজন্য পর্যটন কর্পোরেশনের চুক্তিতে কঠিন শর্তাবলী থাকবে যাহা পালনে লিজগ্রহণকারী প্রতিষ্ঠান বাধ্য থাকে, প্রয়োজনে জরিমানার বিধান রাখাসহ অন্যান্য দেশের পিপিপির শর্তাবলী পর্যালোচনার সুপারিশ করা হয়।
গতকাল দশম জাতীয় সংসদের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৪তম বৈঠক আজ কমিটি সভাপতি মুহাম্মদ ফারুক খান-এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ.কে.এম শাহ্জাহান কামাল, মো: আলী আশরাফ, তানভীর ইমাম, কামরুল আশরাফ খান, মো: আফতাব উদ্দীন সরকার, রওশন আরা মান্নান এবং বেগম সাবিহা নাহার বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে হযরত খান জাহান আলী ও ঢাকার বাহিরে অন্যান্য বিমান বন্দরের উন্নয়নমূলক কাজ, বিমান বাংলাদেশ এয়ার লাইনস্ এর টিকেটিং এর আধুনিকায়নকরণে গৃহিত ব্যবস্থা, হোটেল শৈবাল পিপিপিতে ছেড়ে দেয়ার শর্তাবলী এবং হোটেল সোনারগাঁও, হোটেল রুপসী বাংলার সংস্কার কাজের অগ্রগতি উপর বিস্তারিত আলোচনা হয়।
প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলের সকল কাজ সমাপ্ত করে আগামী জুলাই/২০১৮ সালের মধ্যে এবং রুপসী বাংলা হোটেলের সকল সংস্কার কাজ শেষে আগামী মে/২০১৮ সালের মধ্যে চালু করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।
হযরত খান জাহান আলী বিমান বন্দরের জমি অধিগ্রহণ করে পিপিপির মাধ্যমে উন্নয়নমূলক কাজ শুরু এবং ঢাকার বাহিরে অন্যান্য বিমান বন্দরগুলোর রানওয়েসহ অবকাঠামোগত যে সকল সমস্য পরিলক্ষিত হচ্ছে  সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, সিভিল এভিয়েশন ও পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট  কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button