লন্ডন হাই কমিশনের বিজয় দিবস উদযাপন

london-highলন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় হাই কমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী ও যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির ব্যক্তিবর্গের উপস্থিতিতে ৪৭তম মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। গত ১৬ ডিসেম্বর শনিবার সকাল ১০ ঘটিকায় হাই কমিশনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে মহান বিজয় দিবসের কর্মসূচির উদ্বোধন করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার জনাব মোঃ নাজমুল কাওনাইন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দসহ বিশিষ্ট মুক্তিযোদ্ধা, সাহিত্যিক, চিকিৎসক, বুদ্ধিজীবি, সাংবাদিক ও অন্যান্য শ্রেণীপেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এছাড়া ৭১ সালে মুক্তিযুদ্ধকালীন যুক্তরাজ্যের প্রভাবশালী সংসদ সদস্য মাইকেল বার্নেস উক্ত অনুষ্ঠানে সস্ত্রীক উপস্থিত ছিলেন।
হাই কমিশনার তাঁর বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে ও নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, বীরঙ্গনা ও জাতীয় চার নেতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি উল্লেখ করেন, আন্তর্জাতিক ক্ষেত্রে মুক্তিযুদ্ধকালীন কূটনৈতিক সাফল্যের কারণে অল্প সময়ে আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে। তিনি আরো বলেন, দেশ আজ প্রতিটি ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঈর্ষণীয় গতিতে এগিয়ে যাচ্ছে। আর এই উন্নয়ন অগ্রগতিতে প্রবাসীদের অবদান এবং আরো সম্পৃক্ত হওয়ার জন্য তিনি আহবান জানান।
মহান বিজয় দিবসের এই আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ। তিনি তাঁর বক্তব্যে মহান মুক্তিযুদ্ধের সময় প্রবাসে বসবাসরত বিশেষ করে যুক্তরাজ্যে বসবাসরত বাঙ্গালীদের অনন্য ভূমিকার কথা উল্লেখ করেন। বাংলাদেশ অভ্যূদয়ের সময়ের স্মৃতিচারণ করে মাইকেল বার্নেস তাঁর বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতাকামী জনগণের পক্ষে যুক্তরাজ্যের জনগণের সমর্থনের কথা তুলে ধরেন।
অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দসহ বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। অনুষ্ঠান শেষে কেক কেটে মহান বিজয় দিবসের আনন্দ উদযাপন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button