কুয়েতে অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমার মেয়াদ ২ মাস বৃদ্ধি

Kuwaitকুয়েতে অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমার মেয়াদ দুই মাস বৃদ্ধি করেছে কুয়েত সরকার। ফলে আগামী ২২ শে এপ্রিল পর্যন্ত সাধারণ ক্ষমার নির্দেশ কার্যকর থাকবে। মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ ঘোষণা দেয়া হয়।
এর আগে গত ২৩ জানুয়ারি এক প্রজ্ঞাপনে জানায়, ২৯ জানুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত ২৫ দিনের জন্য সাধারণ ক্ষমার সুযোগ থাকবে। এটা অন্যান্য অবৈধদের মতো সেখানে বসবাসরত বাংলাদেশিদের জন্যও একটা বিশাল সুখবর।
এর ফলে দেশটিতে বসবাসরত বাংলাদেশিসহ অন্য সব দেশের অবৈধ শ্রমিক/কর্মীরা নির্দিষ্ট জরিমানার বিনিময়ে কুয়েতে বৈধভাবে বসবাস করার যে সুযোগ পেয়েছিলেন তা আরো ২ মাস বাড়লো। একইসঙ্গে তারা চাইলে জরিমানা না দিয়ে দেশে ফিরতে পারবেন।
আগামী ২২ ফেব্রুয়ারি এই সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হওয়ার দুই দিন আগেই আজ ২০ ফেব্রুয়ারি (মঙ্গলবার) দেশটির সরকার ওই মেয়াদ আরো দুই মাস বাড়ানোর ঘোষণা দিল। এতে সাধারণ ক্ষমার আওতায় কুয়েত সরকারকে নির্দিষ্ট অর্থ জরিমানা দিয়ে বৈধ হওয়া যাবে।
মঙ্গলবার রাতে কুয়েত থেকে প্রকাশিত আরবটাইম্স জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা উপপ্রধানমন্ত্রী শেখ খালিদ আল জাররাহ আল সাবাহ স্বাক্ষরিত একটি ফরমান জারি করা হয়েছে যার সূত্রে সাধারণ ক্ষমার মেয়াদ ২ মাস বাড়ানো হয়েছে।
এ ঘটনা দেশটিতে অবৈধভাবে বসবাসরত হাজার হাজার বাংলাদেশিসহ একই ধরনের অবস্থায় থাকা অন্য দেশের প্রবাসীদের মাঝেও স্বস্তি এনে দিয়েছে।
সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র মোতাবেক, ২৫ দিনের সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে আনুমানিক দেড় লাখ অবৈধ অভিবাসীর মধ্যে ৩০ হাজার জন ইতোমধ্যে কুয়েত ত্যাগ করেছে। এছাড়া ভ্রমণ নিষেধাজ্ঞা ছিল এমন ৫০ জন বিদেশিকে কুয়েত ত্যাগ করতে বাধা দেওয়া হয়েছে। কারণ, তারা তাদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে জেনারেল ডিপার্টমেন্ট ফর ইমিগ্রেশন ইনভেস্টিগেশনের সঙ্গে যোগাযোগ করেনি।
অপরদিকে, সাধারণ ক্ষমার জন্য ফের দুই মাস সময় বাড়ানোয় কুয়েতে অবৈধভাবে বসবাসরত সব দেশের নাগরিকরা সন্তোষ প্রকাশ করেছেন। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে তারা এজন্য কুয়েত সরকারকে ধন্যবাদ, কৃতজ্ঞতা জানাচ্ছে।
সূত্র জানায়, এবার জরিমানার পরিমাণ ৬০০ কেডি (কুয়েতি দিনার) যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৬৬ হাজার টাকা প্রায়। আগেরবারের সাধারণ ক্ষমায়ও জরিমানার পরিমাণ তাই ছিল। সাধারণ ক্ষমার প্রচলিত নিয়ম মোতাবেক, রেসিডেন্সি লঙ্ঘনকারী যারা এই সুযোগ নিয়ে কুয়েত ত্যাগ করবে তারা নতুন ভিসা নিয়ে ফের কুয়েতে যেতে পারবেন।
সাধারণ ক্ষমা বিষয়ে মঙ্গলবার প্রকাশিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালেদ আল জাররাহ আল সাবাহর স্বাক্ষর রয়েছে।
প্রসঙ্গত, এমন সুযোগ ২০১৬ সালে সর্বশেষ দিয়েছিল কুয়েত সরকার। এরপর এ বছরের শুরুতেই (২৩ জানুয়ারি) দেওয়া হয় এমন সুযোগ। অনেক সময় বেশ কয়েক বছর অপেক্ষা করতে হয় এ ধরনের সাধারণ ক্ষমার জন্য। তবে এবার সময় শেষ হওয়ার আগেই আরো ২ মাস বাড়ানোয় সকল দেশের প্রবাসীরাই খুশি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button