গ্লোবাল এইড’র ৫ম কেরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত

global-aidব্রিটেনে ২০১৩ সাল থেকে মুসলিম কমিউনিটির শিক্ষার্থীদের কোরআনের কিরাত প্রতিযোগিতার আয়োজন করে আসছে গ্লোবাল এইড ট্রাস্ট। কিউ ফেক্টর নামে আয়োজিত ওই কিরাত প্রতিযোগিতা এ বছর ৫ম বারের মতো আয়োজন করা হয়। ১৫ অক্টোবর রোববার ৫ম কিউ ফেক্টর অনুষ্টানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন মদিনা ইউনিভার্সিটির শিক্ষক ও ইমাম শেখ আব্দুলাজিজ সায়েদ আলওয়াজি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট লন্ডন মসজিদের খতিব শেখ আব্দুল কাইয়ুম।
প্রায় আট মাস ব্যাপি অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার ছিল চ্যানেল এস। টেলিফোন স্ক্রিনিং এবং আরো প্রায় ১৫ আঞ্চলিক প্রতিযোগিতার মাধ্যমে প্রায় ১৫০০ এর অধিক প্রতিযোগি কিউ ফেক্টরে অংশ গ্রহন করে। এদের মধ্য থেকে কোয়ার্টার ফাইনালে ১৬০ জন, সেমি ফাইনালে ৩২ জন উত্তর্ন এবং ফাইনালে ১৬ জন চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতায় ৭ থেকে ১২ বছর ও ১৩ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের দু’টি গ্রুপে ১ম,২য় ও ৩য় স্থান অধিকারী ৬ জনকে গ্রান্ড সেলিব্রেশনে পুরস্কৃত করা হয়। প্রত্যেক গ্রুপের বিজয়ীরা ১ম পুরস্কার ১ হাজার পাউন্ড, ২য় পুরস্কার ৭৫০ পাউন্ড ও ৩য় পুরস্কার ২৫০ পাউন্ড হিসেবে গ্রহন করে। সাথে ছিল প্রত্যেক বিজয়ীর জন্য ট্রফি ও সার্টিফিকেট। ৭ থেকে ১২ বছর বয়সীদের জুনিয়র গ্রুপে ১ম স্থান অধিকার করে ইদ্রিস বান্না হাসান, ২য় মোহাম্মদ ইসমাইল বিন মাইদী ও ৩য় রাইয়ান শরীফ। ১৩ থেকে ১৯ বছর বয়সী টিন গ্রুপে ১ম স্থান মোহাম্মদ নাধিমুল আহসান নাহিন, ২য় আব্দুল্লাহ নোমান আল মাদানী ও ৩য় স্থান অধিকার করে হাবিব মাতলিব।
অনুষ্ঠানে গ্লোবাল এইড ট্রাস্টের সিইও আশরাফ মাহমুদ উজ্জ্বল বলেন, মানবতার কল্যানে আধ্যাতিœক ও অর্থনৈতিক উন্নতি সাধনের নিমিত্তে কাজ করছে গ্লোবাল এইড ট্রাস্ট। ট্রাস্টের শিক্ষা সম্প্রসারণ কাজের একটি অংশ কিউ ফেক্টর। এর মাধ্যমে বিভিন্ন মুসলিম কমিউনিটির ছেলে মেয়েরা কিরাত প্রতিযোগিতায় অংশ গ্রহন করে। কোরানিক ভ্যালুর সাথে ব্রিটিশ ভ্যালুর অনেকটাই মিল আছে। আর কোরআন ভ্যালুর চর্চার মাধ্যমে এদেশের শিক্ষার্থীরা মেইন স্ট্রিমের বিভিন্ন পেশায় প্রতিনিধিত্ব করতে পারবে। যা ব্রিটিশ ভ্যালুকে উচ্চকিত করবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চ্যানেল এস টেলিভিশনের চেয়ারম্যান আহমদ উ সামাদ জেপি, চ্যানেল এস টেলিভিশনের এমডি তাজ চৌধুরীসহ অনেকে। আলো ঝলমলে রয়েল রিজেন্সি হলে গালা ডিনারে সকল প্রতিযোগিরা তাদের অভিভাবকদের নিয়ে অংশ নেয়। গ্লোবাল এইড ট্রাস্টের চেয়ারম্যান শেখ আব্দুর রহমান মাদানী বাংলাদেশ থেকে ভিডিও বার্তায় আগামীতে সবাইকে কিউ ফ্যাক্টর অনুষ্ঠানে অংশ নেয়ার আহবান জানান। অনুষ্ঠানে কোয়ার্টার ফাইনাল ও সেমি ফাইনালিস্টদের মধ্যে সার্টিফিকেট ও ক্রেস্ট বিতরন করা হয়। অনুষ্ঠান সফল করায় গ্লোবাল এইডের ভাইস চেয়ারম্যান ডঃ আখতারুজ্জামান সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সকল ট্রাস্টিদের মধ্য থেকে ডঃ জিয়াউল হক, ডঃ কামরুল হাসান, শেখ নাসরুল্লাহ , শেখ হাফিস আবু তাহের উপস্থিত থেকে সকল প্রতিযোগির হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার বিতরন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব ব্যারিস্টার শাহ আলম সরকার ও রয়েল রিজেন্সি হলের স্বত্বাধিকারী আব্দুল বারী।
শেখ আব্দুল বাসির আল মাসুম, সলিসিটর আসিফ চৌধুরী ও রহিম জং এর প্রানবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানটির শেষ পর্যন্ত সবাই উপভোগ করেন। অনুষ্ঠানে সকল বিচারকদের মধ্যেও সার্টিফিকেট বিতরণ করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button