লাহোরের উপনির্বাচনে নওয়াজের স্ত্রীর জয়

kulsum-nawazপানামা নথি কেলেঙ্কারির মামলায় অভিশংসিত পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ লাহোরের উপনির্বাচনে জয়লাভ করেছেন।
গতকাল রবিবার অনুষ্ঠিত এ নির্বাচনের ভোট গণনা শেষে বেসরকারিভাবে প্রকাশিত ফল থেকে এ তথ্য জানা গেছে।
স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১৪ হাজার ১৮৮ ভোট বেশি পেয়ে পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) কুলসুম নওয়াজ জয়লাভ করেন। তিনি ৬১ হাজার ২৫৪টি ভোট পান।
গত জুলাইয়ে আদালতের আদেশের পর পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত হন নওয়াজ। পরে লাহোরে অনুষ্ঠিত উপনির্বাচনে তার প্রতিনিধিত্ব করেন স্ত্রী কুলসুম।
এ নির্বাচনে কুলসুমকে প্রতিদ্বন্দ্বিতা করতে হয় দেশটির সাবেক ক্রিকেটারের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এবং বিলওয়াল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টির মতো বড় সংগঠনগুলোর জাঁদরেল নেতাদের সঙ্গে।
ক্যানসারের চিকিৎসা নিতে নওয়াজ শরিফ বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। তাঁর অনুপস্থিতিতে মেয়ে মরিয়ম পিএমএল-এনের প্রচারকাজ চালান।
নির্বাচনে জয়লাভের পর দলের সমর্থকদের উদ্দেশে মরিয়ম শরিফ বলেন, ‘এটা কোনো সাধারণ জয় নয়। যারা মাঠে থেকে আমাদের বিরুদ্ধে নির্বাচন করেছে, আমরা শুধু তাদেরই পরাজিত করিনি; যারা মাঠে দৃশ্যমান ছিল না, তাদেরও পরাজিত করেছি।’
নওয়াজ শরিফকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য করে আদালত যে রায় দিয়েছেন, এ বিজয় সেটাকে অগ্রহণযোগ্য প্রমাণ করেছে বলেও দাবি করেন মরিয়ম। শুরু থেকেই নওয়াজ শরিফ তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে আসছিলেন।
লাহোরের নির্বাচনকে ২০১৮ সালে অনুষ্ঠেয় পাকিস্তানের সংসদ নির্বাচনে নওয়াজ শরিফের দলের জনপ্রিয়তা প্রমাণের জন্য গুরুত্বপূর্ণ ভাবা হচ্ছিল।
ডনের বরাত দিয়ে বিবিসির খবরে আরো বলা হয়, এই নির্বাচনে প্রায় তিন লাখ ২০ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এবারই প্রথমবারে মতো বায়োমেট্রিক পদ্ধতিতে ভোট অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button